শনিবার, ২৫ মে ২০১৯
Tuesday, 19 Feb, 2019 01:36:07 pm
No icon No icon No icon

ইয়েমেন যুদ্ধের মধ্যে ১৮০ কোটি ডলারের মার্কিন অস্ত্র কিনল আবু ধাবি

//

ইয়েমেন যুদ্ধের মধ্যে ১৮০ কোটি ডলারের মার্কিন অস্ত্র কিনল আবু ধাবি


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের নিরীহ মানুষের ওপর ভয়াবহ আগ্রাসন পরিচালনায় সৌদি আরবের প্রধান সহযোগী সংযুক্ত আরব আমিরাত আমেরিকার কাছ থেকে ১৮০ কোটি ডলারের সমরাস্ত্র কিনেছে। সোমবার আবু ধাবি সামরিক প্রদর্শনীর দ্বিতীয় দিনে এই সমরাস্ত্র কেনার অর্ডার দেয় সংযুক্ত আরব আমিরাত।পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনী আগামী বৃহস্পতিবার শেষ হবে। প্রদর্শনীর মুখপাত্র জেনারেল মোহাম্মাদ আল-হাসানি জানিয়েছেন, মার্কিন সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠান ‘রেথিয়ন’র কাছে থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য ১৮০ কোটি ডলারের চুক্তি সই করেছে আবু ধাবি।
এ ছাড়া, সংযুক্ত আরব আমিরাতের সেনাবাহিনী অস্ট্রেলিয়ার একটি সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানির কাছ থেকে অস্ত্র কেনার লক্ষ্যে আরো ‌১০০ কোটি ডলারেরও বেশি মূল্যের চুক্তি করেছে।   


আমেরিকায় নির্মিত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা
আরব আমিরাতের দৈনিক ‘দ্যা নেশন’ জানিয়েছে, পাঁচদিনের সমরাস্ত্র প্রদর্শনী থেকে সংযুক্ত আরব আমিরাত মোট ৫০০ কোটি ডলারেরও বেশি মূলের‍ অস্ত্রসস্ত্র কিনতে যাচ্ছে। এসব সমরাস্ত্র ইয়েমেনের নিরপরাধ মানুষের ওপর হামলার কাজে ব্যবহৃত হবে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের নিরীহ জনগণের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। দেশটির পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে আবার ক্ষমতায় বসানোর লক্ষ্যে এই আগ্রাসন চালায় রিয়াদ ও আবু ধাবি। গত প্রায় চার বছরের হামলায় ইয়েমেনের অন্তত ১০ হাজার মানুষ নিহত হয়েছে। 

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK