শুক্রবার, ২৪ মে ২০১৯
Monday, 18 Feb, 2019 12:10:20 pm
No icon No icon No icon

পাকিস্তানের সঙ্গে সৌদির ২০০০ কোটি ডলারের চুক্তি

//

পাকিস্তানের সঙ্গে সৌদির ২০০০ কোটি ডলারের চুক্তি


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আর্থিক সংকটে পড়া পাকিস্তানের সঙ্গে ২০০ কোটি ডলার বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছে সৌদি আরব। এই চুক্তিতে স্বাক্ষর করেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সৌদি যুবরাজ বর্তমানে দু’দিনের সফরে পাকিস্তানে অবস্থান করছেন। রোববার তিনি পাকিস্তানে এসে পৌঁছান। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বিভিন্ন দেশের সাথে সম্পর্ক বৃদ্ধির চেষ্টা করছেন।এর মধ্যে সৌদির সঙ্গে বিশাল অংকের এই চুক্তি দেশটির ভঙ্গুর অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।
চুক্তির মধ্যে গুরুত্বপূর্ণ বন্দর গোধারে একটি তেল শোধনাগার নির্মাণসহ ৮শ কোটি ডলারের একটি চুক্তি রয়েছে। এ ছাড়া বিদ্যুৎ, পেট্রোকেমিকেল, খনিজ খাতসহ বিভিন্ন বিষয়ে চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে দু’দেশ।
এই চুক্তি সম্পর্কে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, এই বিনিয়োগ হলো প্রথম দফার। আর অবশ্যই এটা প্রতি মাসে এবং প্রতি বছরে বৃদ্ধি পাবে। এর ফলে উভয় দেশই সুবিধা পাবে।পাকিস্তান বিশ্বের দরবারে একিটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে পরিচিত হতে যাচ্ছে বলেও মন্তব্য করেন ক্রাউন প্রিন্স।
এ সময় তিনি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করে বলেন, এরকম প্রধানমন্ত্রীর জন্য আমরা অপেক্ষায় ছিলাম। এখন আগের তুলনায় ইসলামাবাদের সাথে আমাদের সম্পর্ক আরোও গাঢ হবে।  
এর আগে সৌদি যুবরাজ রোববার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছান। এসময় তাকে স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাকে লাল গালিচা সংবর্ধনাও দেওয়া হয়। তিনি দুই দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে অবস্থান করবেন।
উল্লেখ্য, ২০১৭ সালে যুবরাজ হিসেবে নিয়োগ পাওয়ার পর এটিই সৌদি যুবরাজের প্রথম পাকিস্তান সফর। এ সফর উপলক্ষে যুবরাজের ব্যক্তিগত সরঞ্জামবাহী পাঁচটি ট্রাক এরই মধ্যে ইসলামাবাদে পৌঁছেছে। একই সঙ্গে যুবরাজের ব্যক্তিগত নিরাপত্তা দল ও সৌদি গণমাধ্যমের প্রতিনিধিরা পাকিস্তানে পৌঁছেছেন।

সূত্র: আল জাজিরা,  একুশে টেলিভিশন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK