বুধবার, ২২ মে ২০১৯
Thursday, 14 Feb, 2019 04:51:25 pm
No icon No icon No icon

ইরানের পক্ষে কাজ করায় মার্কিন গোয়েন্দা আটক

//

ইরানের পক্ষে কাজ করায় মার্কিন গোয়েন্দা আটক

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: সাইবার গুপ্তচরবৃত্তিতে ইরানকে সহায়তার অভিযোগে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর সাবেক গোয়েন্দা কর্মকর্তা মনিকা উইটকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে মার্কিন অভিযোগ, তিনি নিজ দেশের বিরুদ্ধে গিয়ে ইরানের পক্ষে সাবেক সহকর্মীদের ওপর গুপ্তচরবৃত্তি করতেন। ইরানের বিচার মন্ত্রণালয় জানায়, ৩৯ বছর বয়সী উইট ইরানি হ্যাকারদের সঙ্গে কাজ করতেন। তিনি আট মার্কিন সামরিক গোয়েন্দার ওপর নথি জোগাড় করেছেন। এর পর তাদের কম্পিউটারে স্পাইওয়ার বসাতে ফেসবুক ও ইমেল ব্যবহার করেছেন।

মার্কিন কর্মকর্তারা বলেন, তিনি ২০১৪ সাল থেকে ইরানের হয়ে কাজ করছেন। এখনও তিনি সেই কাজে যুক্ত রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এফবিআইয়ের জাতীয় নিরাপত্তাবিষয়ক নির্বাহী সহকারী পরিচালক জেই তাব বলেন, উইট মার্কিন পক্ষ ত্যাগ করে ইরানের হয়ে কাজ করছিলেন। আদর্শিকভাবেই তিনি ইরানের হয়ে কাজ করতে প্রাথমিকভাবে উদ্বুদ্ধ হয়েছেন।

সাইবার হামলায় জড়িত সন্দেহে এ ছাড়া চার ইরানি নাগরিককে আটক করেছে যুক্তরাষ্ট্র। হ্যাকিংয়ে জড়িত থাকায় ইরানি ফার্ম নেট পেগার্ড সামাভাত কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

উইটের বিরুদ্ধে অভিযোগ থেকে জানা যায়, তিনি বিমানবাহিনীর কাউন্টার ইন্টেলিজেনস কর্মকর্তা হিসেবে ১৯৯৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত কাজ করেছেন। এর পর দুই বছর ঠিকাদার হিসেবেও কর্মরত ছিলেন উইট।

এ সময়ে উচ্চপর্যায়ের নিরাপত্তা প্রবেশাধিকার দেয়া হয়েছিল তাকে। মার্কিন সামরিক স্কুল থেকে ফারসি ভাষা আয়ত্ত করেছেন। মধ্যপ্রাচ্যেও গুপ্তচরবৃত্তিতে তাকে নিয়োগ দেয়া হয়েছিল।

২০১২ সালের জানুয়ারির শুরু থেকে মার্কিন সরকারের গোপনীয় নথি, গোয়েন্দাদের পরিচয় ও তাদের অভিযানের তথ্য দিয়ে ইরানকে সহায়তা করছেন বলে অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

কর্মকর্তারা বলেন, ওই বছর তার ইরানি যোগাযোগস্থলে তিনি একটি বার্তা পাঠান। আমি এক কাজ করতে ভালোবাসি। যে প্রশিক্ষণ আমি গ্রহণ করেছি, শয়তানের বিরুদ্ধে তা কাজে লাগাতে চেষ্টা করছি। আমাকে এ সুযোগ দেয়ার জন্য ধন্যবাদ।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK