মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯
Monday, 11 Feb, 2019 09:07:18 am
No icon No icon No icon

মার্কিন সেনাদের বেতন বাড়াচ্ছে দক্ষিণ কোরিয়া

//

মার্কিন সেনাদের বেতন বাড়াচ্ছে দক্ষিণ কোরিয়া


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের বেতন-ভাতা বাড়ানোর বিষয়ে সিউল নতুন একটি চুক্তিতে সই করেছে। দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ব্যয়ভার সিউলকে বাড়াতে হবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করার পর এ চুক্তি হলো।এশিয়ার এ দেশটিতে ২৮,৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। তাদের বেতন-ভাতা বাবদ সিউল সরকার এবার ১.০৩ ট্রিলিয়ন ওন ব্যয় করবে। গত বছর এ ব্যয় ছিল ৯৬০ বিলিয়ন ওন।এর আগে, গত মাসে দক্ষিণ কোরিয়ার ক্ষমতাসীন দলের একটি সূত্র জানিয়েছিল, মার্কিন সেনাদের বেতন-ভাতা বাড়ানোর বিষয়ে আলোচনা স্থগিত হয়েছে কারণ আমেরিকা অস্বাভাবিকভাবে দাবি করেছে যে, সিউলকে প্রতি বছর মার্কিন সেনাদের জন্য ১.৪ ট্রিলিয়ন ওন বা ১২০ কোটি ডলার ব্যয় করতে হবে। আমেরিকার এ দাবিকে সিউল অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছিল।

চুক্তি সইয়ের পর করমর্দন করছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিয়ং ওয়াহ (ডানে) এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপদেষ্টা টিমোথি বেটস

আগের চুক্তি অনুযায়ী বেতন-ভাতার মেয়াদ ছিল পাঁচ বছর কিন্তু এবার এক বছরের জন্য চুক্তি হয়েছে।  নতুন বছরের জন্য দুপক্ষকে আবার আলোচনার টেবিলে বসতে হবে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিয়ং ওয়াহ বলেছেন, এটা দীর্ঘ কিন্তু খুবই সফল একটি প্রক্রিয়া।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK