শনিবার, ১৬ মার্চ ২০১৯
Saturday, 12 Jan, 2019 03:34:22 pm
No icon No icon No icon

শ্রীলংকার রাজনৈতিক সংকটে শত কোটি ডলার ক্ষতি


শ্রীলংকার রাজনৈতিক সংকটে শত কোটি ডলার ক্ষতি

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলংকার সাম্প্রতিক রাজনৈতিক সংকটে ১০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে দেশটির। গত বছরের শেষদিকে এসে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মধ্যকার দুই মাসব্যাপী ক্ষমতার দ্বন্দ্বে এ বিশাল পরিামণ রিজার্ভ হারায় ভারত মহাসাগরের দ্বীপ দেশটি শ্রীলংকা  । এছাড়া বিশাল অঙ্কের বৈদেশিক ঋণের জালেও জড়িয়ে গেছে কলম্বো।  গত বছরের অক্টোবরের শেষদিকে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে হঠাৎই বরখাস্ত করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা। প্রায় সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী নিয়োগ দেন এককালের কঠোর প্রতিদ্বন্দ্বী ও ‘শ্রীলংকার লৌহমানব’খ্যাত বিতর্কিত সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে। শুধু তা-ই নয়, একপর্যায়ে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের তারিখও ঘোষণা করেন।


কিন্তু দেশটির সুপ্রিমকোর্ট প্রেসিডেন্টের এই দুই সিদ্ধান্তকে সংবিধানপরিপন্থী অভিহিত করেন। ৫১ দিনের রাজনৈতিক অচলাবস্থা শেষে অবশেষে প্রধানমন্ত্রিত্ব ফিরে পান বিক্রমাসিংহে। কিন্তু তত দিনে গুনতে হয় বড় অঙ্কের ক্ষতি।

রাজনৈতিক সংকটের ক্ষতির বিষয়ে বৃহস্পতিবার পার্লামেন্টের এক ভাষণে বিক্রমাসিংহে বলেন, দেশের ক্রমবর্ধমান বৈদেশিক ঋণ শোধ করতে হিমশিম খাচ্ছে শ্রীলংকা।

এজন্য গত বছরের ওই রাজনৈতিক সংকটকেই দোষারোপ করেছেন তিনি। ওই সংকট অর্থনীতির ‘চরম আঘাত’ হেনেছে বলেও মন্তব্য করেন তিনি।

 সূত্র:   এএফপি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK