মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯
Thursday, 13 Dec, 2018 01:26:51 am
No icon No icon No icon

আস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন মে


আস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন মে


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তার দলীয় নেতৃত্ব নিয়ে আস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন। বুধবার তার দল কনজার্ভেটিভ পার্টির সদস্যরা তার পক্ষে-বিপক্ষে ভোট দেবেন। ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া) ইস্যুতে দলের ভেতর ব্যাপক সমালোচনার মধ্যেই তার বিরুদ্ধে ভোটাভোটির আয়োজন করা হচ্ছে। তবে ভোটাভোটির আগেই ডাউনিং স্ট্রিট থেকে মে একটি বিবৃতি দেবেন বলে মনে করা হচ্ছে। বিবিসি বলছে, গোপন ভোটাভোটির ফল কত তাড়াতাড়ি ঘোষণা করা হবে তা জানা যায়নি। তবে থেরেসার বিরুদ্ধে গঠিত তথাকথিত ‘১৯২২ কমিটি’র চেয়ারম্যান গ্রাহাম ব্রাডি আলজাজিরাকে বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব ফল প্রকাশ করা হবে।
খবরে বলা হয়েছে, পার্টির নেতৃত্বে তথা প্রধানমন্ত্রী হিসেবে থাকতে হলে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হবে থেরেসাকে। আর তিনি যদি হেরে যান সেক্ষেত্রে পার্টির নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। আবার ভোটাভোটিতে যদি তিনি বিজয়ী হন, কিন্তু সংখ্যাগরিষ্ঠতা নয়, সেক্ষেত্রে তিনি পদত্যাগের ঘোষণাও দিতে পারেন। আর হাউজ অব কমনসে কনজার্ভেটিভ পার্টি হলো সংখ্যাগরিষ্ঠ। সুতরাং যিনি দলীয় প্রধান নির্বাচিত হবেন তিনিই হবেন দেশের প্রধানমন্ত্রী।
থেরেসা মে যদি দলীয় প্রধানের পদ হারান সেক্ষেত্রে পরবর্তী নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। আর এই প্রক্রিয়া তথা পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত পর্যন্ত ছয় সপ্তাহ সময় লেগে যাবে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK