বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
Tuesday, 06 Nov, 2018 01:21:50 am
No icon No icon No icon

দিল্লিতে শ্বাস নেয়া দিনে ২০টি সিগারেটের মতো


দিল্লিতে শ্বাস নেয়া দিনে ২০টি সিগারেটের মতো

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথমেই নাম আসে দিল্লির। আর এ কারেণেই বায়ুদূষণ নিয়ে আগেই নানারকম আশঙ্কা তৈরি হয়েছিল। এবার সেই আশঙ্কা আরও বাড়িয়ে দিল সাম্প্রতিক এক গবেষণা। এক গবেষণায় চিকিৎসকরা জানিয়েছেন, দিনে ১৫-২০টি সিগারেট খেলে ফুসফুসের যতটা ক্ষতি হয়, দিল্লিতে বায়ুদূষণের কারণে সাধারণ মানুষের অবস্থা সে রকমই। স্যার গঙ্গারাম হাসপাতালের ফুসফুস বিশেষজ্ঞ অরবিন্দ কুমার প্রায় ৩০ বছর ধরে চিকিৎসার সঙ্গে যুক্ত।

তিনি বলেন, বর্তমানে কম বয়সীদের ফুসফুসে যেভাবে কালো দাগ দেখা যাচ্ছে, তা আগে কোনো দিন দেখিনি। এটি খুবই আতঙ্কের। তার কথায়, দিনে ১৫-২০টি সিগারেট খেলে যে প্রভাব পড়ে, অনেকটা সে রকমই ক্ষতিকারক পরিস্থিতি তৈরি হয়েছে।

দূষণ মোকাবেলায় ইতোমধ্যে কঠোর পদক্ষেপ নিয়েছে দিল্লি প্রশাসন। গত বৃহস্পতিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে ১০ দিনের দূষণজনিত আপৎকালীন ব্যবস্থা। বন্ধ রাখা হয়েছে সব রকম নির্মাণ কাজ, কয়লা নির্ভর শিল্প ও কল-কারখানা। ব্যক্তিগত গাড়ির বদলে গণপরিবহণ ব্যবহারের জন্য বলা হয়েছে। তার জন্য বাড়িয়ে দেয়া হয়েছে সব রকম গণপরিবহণের সংখ্যা। চলছে অতিরিক্ত ট্রেন ও মেট্রো।

দূষণের নিয়মভঙ্গ করলে ফৌজদারি আইনে মামলা দায়েরের সুপারিশ করেছে দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। দিল্লির পাশাপাশি পাঞ্জাব এবং হরিয়ানাতেও এ নিয়ম কার্যকর করার নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK