রবিবার, ১১ নভেম্বর ২০১৮
Sunday, 14 Oct, 2018 07:46:21 pm
No icon No icon No icon

খাশোগি হত্যা নিয়ে অবশেষে মুখ খুলল সৌদি


খাশোগি হত্যা নিয়ে অবশেষে মুখ খুলল সৌদি

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধানের ১১ দিনের মাথায় শুক্রবার প্রথমবারের মতো বিষয়টি নিয়ে কথা বললেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সউদ বিন নায়েফ বিন আবদুল আজিজ। দেশটি বলছে, এগুলো ‘মিথ্যাচার ও ভিত্তিহীন অভিযোগ’। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা এ ঘটনার প্রকৃত সত্য উদঘাটনে আগ্রহী। ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ থাকা সাংবাদিক জামাল খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করার অভিযোগ সৌদি প্রথম থেকেই নাকচ করে আসছে। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি কর্মকর্তারা জানিয়েছেন- এমন কয়েকটি অডিও-ভিডিও রেকর্ড তাদের হাতে রয়েছে যা থেকে এটা প্রমাণ করা সম্ভব যে, খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। কেননা, সেখানে যে কথাবার্তা শোনা গেছে তা থেকে পরবর্তী ঘটনাপ্রবাহ অনুমান করা অসম্ভব কিছু নয়।

সৌদি আরবের একটি রাষ্ট্রীয় কিলিং স্কোয়াড তাকে খুন করে লাশ টুকরো টুকরো করে ফেলে।

বিবিসির সঙ্গে আলাপকালে খাশোগির অন্তর্ধান নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন- আন্তর্জাতিক সম্প্রদায়ের এই বার্তা দেয়া জরুরি যে, এমন কিছু ঘটতে পারে না। তবে সেদিনের প্রকৃত ঘটনা খুঁজে বের করাটা গুরুত্বপূর্ণ।

সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসঙ্ঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সৌদিকে চরম শাস্তির হুমকি দিয়েছে ট্রাম্প

সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় সৌদি আরবকে চরম শাস্তির হুশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর ডেইলি সাবাহর।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যমে সিবিএস এর '৬০ মিনিটস' প্রোগ্রামে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা ঘটনার শিকড় পর্যন্ত প্রায় পৌঁছে গেছি। যদি জামাল খাশোগিকে হত্যা করা হয়ে থাকে তাহলে চরম শাস্তি দেয়া হবে।

সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগি। তিনি গত ২ অক্টোবর তুরস্কে সৌদি কনস্যুলেটে গিয়ে আর ফিরে আসেননি।

তুরস্ক কর্তৃপক্ষ জানিয়েছে, জামাল খাশোগিকে কনস্যুলেটের মধ্যে হত্যা করা হয়েছে। তিনি সেখানে যাওয়ার দুই ঘণ্টার মধ্যে তাকে হত্যা করে কেটে টুকরো টুকরো করা হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK