শনিবার, ১০ নভেম্বর ২০১৮
Friday, 12 Oct, 2018 05:16:52 pm
No icon No icon No icon

খাশোগি হত্যার প্রমাণ আছে: তুরস্ক


খাশোগি হত্যার প্রমাণ আছে: তুরস্ক


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন, সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে যে সৌদি সরকার হত্যা করেছে তাদের কাছে সেটির প্রমাণ রয়েছে। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট বৃহস্পতিবার রাতে এক প্রতিবেদনে একথা বলেছে। পত্রিকাটি বলছে, তুরস্কের কর্মকর্তারা তাদের কাছে থাকা খাশোগি হত্যার ভিডিও এবং অডিও ট্রাম্প প্রশাসনের কাছে পাঠিয়েছে। ওই হত্যার সঙ্গে যে সৌদি সরকার জড়িত সেটি প্রমাণ করতেই এমনটা করেছে তুরস্ক। জামাল খাশোগিকে ইস্তাম্বুল কনস্যুলেটে সৌদি আরবের একটি নিরাপত্তা দল কীভাবে নির্যাতন করেছে এবং হত্যার পর কীভাবে টুকরো টুকরো করেছে তা ওই ভিডিওতে রয়েছে। মার্কিন কর্মকর্তারাও জানিয়েছেন, ওই ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে ট্রাম্প প্রশাসন অবহিত রয়েছে।
রেকর্ডিংয়ের সঙ্গে জড়িত এক ব্যক্তি ওয়াশিংটন পোস্টকে বলেছেন, আপনি তার কণ্ঠ শুনতে পাবেন এবং কয়েক ব্যক্তির আরবিতে কিছু বলছে সেটিও শুনতে পাবেন। তিনি আরও বলেন, আপনি শুনতে পাবেন কীভাবে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, নির্যাতন করা হয়েছে এবং হত্যা করা হয়েছে।
পত্রিকার ওই সূত্র বলছেন, কনস্যুলেট ভবনের ভেতর থেকে রেকর্ড করা ভয়েস বলে দিচ্ছে যে, জামাল খাশোগি ভবনের ভেতরে ঢোকার পর কী হয়েছিল। দ্বিতীয় আরেক কর্মকর্তা বলেছেন, এ রেকর্ডিংয়ে খাশোগিকে মারধরের শব্দ শোনা যাচ্ছে।
জামাল খাশোগি হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সৌদি সরকার আন্তর্জাতিক কূটনীতির ক্ষেত্রে ব্যাপক চাপের মধ্যে পড়েছে। যুবরাজ নিজেকে প্রগতিশীল সংস্কারক দাবি করলেও তার সমালোচনাকারীদের গুম ও হত্যার বিষয়টি এখন অনেকটা সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। এ নিয়ে বিদেশি নেতাদের সঙ্গে বিন সালমানের সম্পর্ক প্রশ্নের মুখে পড়েছে।
এ অবস্থায় নিউ ইয়র্ক টাইমস এবং দ্য ইকোনমিস্টসহ বেশকিছু গুরুত্বপূর্ণ গণমাধ্যম ঘোষণা দিয়েছে যে, তারা চলতি মাসের শেষ দিকে রিয়াদে তাদের কার্যক্রম বন্ধ করে দেবে।
এদিকে সৌদি রাজপরিবারের সঙ্গে খাশোগির সম্পর্ক বেশ পুরনো কিন্তু তিনি বর্তমান সরকার বিশেষ করে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। গেল ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশ করার পর থেকে আর খোঁজ পাওয়া যায়নি সৌদির সাংবাদিক খাশোগির।
তুরস্কের সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তাদের বিশ্বাস ভবনটির ভেতরই খাশোগিকে হত্যা করা হয়েছে। একইসঙ্গে এটি একটি ‘পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড’ বলেও বর্ণনা করেছেন তারা।
অন্যদিকে তুরস্কের কর্মকর্তারা ওই অডিও বা ভিডিও প্রকাশ করার ব্যাপারে দ্বিধা দ্বন্দ্বে রয়েছে। কেননা এ ধরনের কিছু প্রকাশ করা হলে তাদের বিরুদ্ধে দেশটিতে থাকা বিদেশি প্রতিষ্ঠান-সংস্থার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠবে।

সূত্র: পার্সটুডে, ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK