বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
Wednesday, 10 Oct, 2018 06:47:16 pm
No icon No icon No icon

খাশোগি নিখোঁজ, সৌদি আরবের কাছে দ্রুত জবাব চায় ব্রিটেন


খাশোগি নিখোঁজ, সৌদি আরবের কাছে দ্রুত জবাব চায় ব্রিটেন

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় সৌদি আরবের কাছে দ্রুত জবাব চেয়েছে ব্রিটেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইরের কাছে ফোন করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট জানিয়েছেন, মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের এ সাংবাদিকের বিষয়ে ব্রিটেন জরুরি ভিত্তিতে উত্তর প্রত্যাশা করছে। যৌথ মূল্যবোধের ওপর বন্ধুত্ব নির্ভর করে এমনটি স্মরণ করিয়ে দিয়ে তিনি সৌদি আরবকে সতর্কও করেছেন বলেও জানা গেছে।

খাশোগিকে শেষবার গত সপ্তাহে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করতে দেখা গিয়েছিল। এর পর থেকে তার আর কোনো খোঁজ নেই। তাকে ওই কনস্যুলেটের ভেতরে খুন করা হয়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তুরস্ক।

সৌদি আরব তুরস্কের আশঙ্কাকে উড়িয়ে দিয়েছে।

এ ঘটনার বিষয়ে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের চেয়েও কঠোর অবস্থান গ্রহণ করা যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, এ ঘটনা কেন্দ্র করে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো যদি সত্যি হয়, তা হলে যুক্তরাজ্য এটিকে খুব গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাশোগির নিখোঁজের বিষয়ে তিনি তখনও সৌদি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেননি।

তিনি বলেন, আমি বলিনি কিন্ত বলব। এখন আমি কিছুই জানি না। সবাই যা জানে আমিও তাই জানি; অর্থাৎ কিছুই না। তুরস্ক জানিয়েছে, তারা সৌদি আরবের ইস্তানবুল কনস্যুলেটে তল্লাশি চালাবে।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তদন্তের অংশ হিসেবে ওই কনস্যুলেট ভবনে তল্লাশি চলতেই পারে এবং তারা সহযোগিতা করতে প্রস্তুত।

সৌদি আরবের দাবি, প্রবেশ করার কিছুক্ষণের মধ্যেই খাশোগি ওই কনস্যুলেট ভবন থেকে বের হয়ে যায়।

নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগি সৌদি কনস্যুলেট ত্যাগ করেছেন বলে যে দাবি সৌদি আরব করছে, তার প্রমাণ হাজির করতে দেশটির কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তিনি বলেন, আমরা খাশোগির নিখোঁজ নিয়ে তদন্তের যথাসম্ভব দ্রুত ফল দেখতে চাই। খাশোগি কনস্যুলেট থেকে বেরিয়ে গেছে বলে সৌদি কর্মকর্তারা পার পাবেন না।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, তিনি ব্যক্তিগতভাবে এ মামলা পর্যবেক্ষণ করছেন। কিন্তু এ সংক্রান্ত কোনো তথ্যপ্রমাণ তুরস্ক সরকারের হাতে নেই।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK