মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮
Wednesday, 10 Oct, 2018 12:20:43 am
No icon No icon No icon

পারমাণবিক বোমা কোন দেশে কয়টি?


পারমাণবিক বোমা কোন দেশে কয়টি?


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব পারমাণবিক অস্ত্রের প্রয়োগ হয়েছে মাত্র দুবার। অথচ সেই দুইবারেই এর ভয়াবহতার মাত্রায় চমকে গেছে পৃথিবীবাসী।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে মাত্র ৩ দিনের ব্যবধানে ১৯৪৫ সালের আগস্ট মাসে আমেরিকা পারমাণবিক বোমা নিক্ষেপ করেছিল।২০১৭ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, পরমাণু অস্ত্র ভাণ্ডার বাড়ানোই তার প্রধান লক্ষ্য হবে।বিশ্বব্যাপী পারমাণবিক অস্ত্র নিয়ে গবেষণা করে আর্মস কন্ট্রোল এসোসিয়েশন। তাদের তথ্য মতে, পৃথিবীতে বর্তমানে মোট ১৫ হাজার পরমাণু অস্ত্র রয়েছে যার বেশিরভাগই রাশিয়া এবং আমেরিকার দখলে। যার মধ্যে ১০ হাজারের কম রয়েছে মিলিটারি সার্ভিসের হাতে।এই তথ্যটা ২০১৭ সালের শেষের দিকে। সুপার-৫ হিসেবে পরিচিত রাশিয়া, আমেরিকা, চীন, ফ্রান্স এবং ব্রিটেনের কাছে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি স্বীকৃত।
অন্যদিকে স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে, রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। দেশটিতে এ ধরনের পারমাণবিক অস্ত্রের সংখ্যা ৭ হাজার।দ্বিতীয় অবস্থানে রয়েছে আমেরিকা। তাদের কাছে রয়েছে ৬ হাজার ৮০০ টি পারমাণবিক বোমা।তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সের কাছে রয়েছে ৩ শতাধিক পারমানবিক বোমা। এগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে।চতুর্থ অবস্থানে রয়েছে চীন। তাদের কাছে রয়েছে ২৭০টি পারমাণবিক বোমা।

default
অন্যদিকে, ব্রিটেনের কাছে রয়েছে ২১৫টি পারমাণবিক বোমা। তবে সব দেশই এসব তথ্যের ব্যাপারে কড়া গোপনীয়তা বজায় রাখে। যেটুকু জানা যায়, তা হলো পৃথিবীর মাট ৯টি দেশের হাতে এখন ৯ হাজার পারমাণবিক বোমা আছে। যদিও সোভিয়েত ইউনিয়ন ও আমেরিকার মধ্যকার স্নায়ুযুদ্ধের অবসানের পর এ সংখ্যা আগের চেয়ে কমে গেছে।পারমাণবিক বোমাগুলো অনেক ক্ষেত্রে বসানো আছে ক্ষেপণাস্ত্রের মাথায়। তাছাড়া আছে বিভিন্ন সামরিক বিমান-ঘাঁটিতে বা অস্ত্রের গুদামে। বিভিন্ন দেশে এখন শত শত পারমাণবিক বোমা সংযুক্ত ক্ষেপণাস্ত্র মোতায়েন করে রেখেছে। আমেরিকার ক্ষেপণাস্ত্রগুলো রয়েছে বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, এবং তুরস্কে – সব মিলিয়ে এগুলোর সংখ্যা প্রায় ১৫০। অন্তত ১৮০০ পরমাণু বোমা আছে যেগুলো খুব স্বল্প সময়ের নোটিশে নিক্ষেপ করা যাবে।


বিশেষজ্ঞরা বলছেন, সব পরমাণু-শক্তিধর দেশই এখন তাদের অস্ত্রগুলোর আধুনিকায়ন করছে।এশিয়ায় দুই প্রতিবেশি দেশ পাকিস্তান ও ভারতের কাছে পারমাণবিক বোমা রয়েছে।পাকিস্তানের কাছে রয়েছে ১৩০ থেকে ১৪০টি পারমাণবিক বোমা যা কিনা দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি।

default
অন্যদিকে ভারতের কাছে রয়েছে ১২০ থেকে ১৩০টি।ধারণা করা হয়, ইসরাইলের কাছে ৮০টিরও বেশি পারমাণবিক ‘ওয়ারহেড’ আছে।আর উত্তর কোরিয়ার কাছে রয়েছে ১০ থেকে ২০টির মতো পারমাণবিক বোমা।টেলিগ্রাফের গবেষণা অনুযায়ী, আমেরিকার পারমাণবিক বোমা বি-৮৩, আর রাশিয়ার টিসা বোম্বা এতই ভয়ঙ্কর যে এগুলো কোন জায়গায় নিক্ষেপ করলে কোটি কোটি মানুষ নিমিষেই মারা যাবে। এছাড়া পারমাণবিক বোমার আঘাতে দীর্ঘ মেয়াদে লাখ লাখ মানুষ নানারকম রোগে আক্রান্ত হবে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK