সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮
Tuesday, 09 Oct, 2018 09:17:57 pm
No icon No icon No icon

জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির পদত্যাগ


জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির পদত্যাগ

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। তিনি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তার পদত্যাগপত্র পেশ করেছেন। তবে কী কারণে তিনি পদত্যাগ করেছেন তা এখনও কেউ স্পষ্ট করতে পারেনি। এর আগে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ সেন্ডার্স টুইট বার্তায় বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ও রাষ্ট্রদূত নিকি হ্যালি ওভালের কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় বৈঠক করবেন।’

জাতিসংঘে দায়িত্ব পালনের আগে সাউথ ক্যারোলাইনার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন নিকি হ্যালি।

নিকি হ্যালি ছিলেন সাউথ ক্যারোলাইনার প্রথম নারী ও দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্য থেকে আসা গভর্নর। তার বাবা-মা উভয়ই ভারতীয়।

ট্রাম্পের সঙ্গে গোপন সম্পর্ক?

মার্কিন সাংবাদিক ও লেখক মাইকেল উলফের ফায়ার অ্যান্ড ফিউরি বইয়ে উঠে এসেছে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির সঙ্গে ট্রাম্পের গোপন সম্পর্ক। ট্রাম্পকে বহনকারী বিমান এয়ারফোর্স ওয়ান ও ওভাল অফিসে ট্রাম্পের সঙ্গে নিকি হ্যালি ব্যক্তিগত সময় কাটিয়েছেন বলে ওই বইয়ে উল্লেখ করা হয়। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ঝড় উঠে।

তবে ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয়টি অস্বীকার করেন হ্যালি। ভারতীয় বংশোদ্ভূত এ নারীর দাবি, এটা একটা গুজব। ‘এটা অবশ্যই সত্য না। এটা অত্যন্ত নোংরা ও জঘন্য অপমানজনক। আমি কেবল একবার এয়ারফোর্স ওয়ানে ছিলাম। সেখানে আমার সঙ্গে আরও অনেকে ছিলেন।’

কূটনীতিতে অদক্ষতা

কূটনীতি ও পররাষ্ট্রনীতি বিষয়ে অত্যন্ত স্বল্প অভিজ্ঞতা সম্পন্ন মিসেস হ্যালির নিয়োগ ঘোষণার পর কূটনৈতিক অঙ্গনে তাকে নিয়ে প্রথম দিকেই ব্যাপক আলোচনা শুরু হয়। পরবর্তীতে ফিলিস্তিন ইস্যুতে তার দায়িত্বজ্ঞানহীন ও অসম্মানজনক বক্তব্যের কারণে আবারও বিশ্বব্যাপী তিনি বিশেষ পরিচিতি পান। আর জাতিসংঘে উত্থাপিত ওই ইস্যুতে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো হেরে যায়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK