সোমবার, ২২ অক্টোবর ২০১৮
Tuesday, 18 Sep, 2018 10:30:05 pm
No icon No icon No icon

দরপতনে নতুন রেকর্ড অনুযায়ী ভারতীয় রুপি এশিয়ার দুর্বল মুদ্রা !


দরপতনে নতুন রেকর্ড অনুযায়ী ভারতীয় রুপি এশিয়ার দুর্বল মুদ্রা !

টাইমস২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির সর্বকালের সবচেয়ে কম মূল্যমানের নতুন রেকর্ড দেখা গেছে মঙ্গলবার। হিন্দুস্তান টাইমস পত্রিকা জানায়, জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ ভারতীয় রুপির ওপর চাপ সৃষ্টি করছে। এবছর ডলারের ভারতীয় রুপির মূল্যমান ১২ শতাংশ কমেছে। এবছর এখন পর্যন্ত এটাই এশিয়ার সবচেয়ে দুর্বল মুদ্রা। দিনের শুরুতে ডলারের সঙ্গে রুপির বিনিময় হার বাড়লেও, দিনের কার্যক্রম শেষ হওয়ার আগে ডলারের বিপরীতে এটির দাম কমে ৭২.৯৭-তে এসে থেকে। গত সপ্তাহে রুপির সর্বনিম্ন দরের রেকর্ড ছিল ৭২.৯১।

একজন মুদ্রা বিনিময় কারবারি জানান, ‘রুপির দাম এতো পড়ে যাওয়ার কোনো কারণ নেই। অপরিশোধিত জ্বালানির দাম বাড়ায় হঠাৎ করে মানুষ রুপির ওপর আস্থা হারিয়ে ফেলেছে।’

একজন সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ডলারের বিপরীতে রুপির মূল্য ৭২-৭৩ হওয়াটা ভারত ‘যথার্থ মূল্য’ হিসেবে বিবেচনা করছে।

দেশটির সরকার গত সপ্তাহে রুপির মুল্য স্থিতিশীল করতে বেশ কয়েকটি পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু দুর্বল রুপির সঙ্গে সঙ্গে ভারতীয় বন্ডের দামও কমতে শুরু করেছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK