সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮
Tuesday, 18 Sep, 2018 07:59:17 pm
No icon No icon No icon

গাঁজা সেবন বৈধতা পেল দক্ষিণ আফ্রিকায়


গাঁজা সেবন বৈধতা পেল দক্ষিণ আফ্রিকায়


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার এক ঐতিহাসিক মামলার রায়ে নিজ বাড়িতে গাঁজা সেবন বৈধ ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ডেপুটি চিফ জাস্টিস রেমন্ড জন্ডো জোহানেসবার্গের কন্সটিটিউশনাল কোর্ট বা সাংবিধানিক আদালতে এই রায় ঘোষণা করেন। রায়ে তিনি বলেন, প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবন নিষিদ্ধ করে প্রচলিত আইনটি ‘অসাংবিধানিক তথা অবৈধ’। ‘একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি গাঁজা ব্যবহার করলে বা নিজে সেবনের জন্য তার কাছে গাঁজা রাখলে তা অপরাধ বলে বিবেচিত হবে না,’ জনগণের হর্ষধ্বনির মধ্যে ঘোষণা করেন ডেপুটি চিফ জাস্টিস। এই আদেশ কার্যকর করে ২৪ মাসের মধ্যে নতুন আইন প্রণয়নেরও নির্দেশ দেয় আদালত। আগে ২০১৭ সালে দেশটির ওয়েস্টার্ন কেপ রাজ্যের একটি আদালত নিজ বাড়িতে প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবনের ওপর নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা করে। কিন্তু বিচারবিভাগ, পুলিশ, স্বাস্থ্য ও বাণিজ্য মন্ত্রীরা ওই রায়কে চ্যালেঞ্জ জানায়। তাদের যুক্তি হচ্ছে গাঁজা সেবনের ‘কুফল সম্পর্কে বস্তুগত প্রমাণ রয়েছে।’
মঙ্গলবারের রায়ে প্রকাশ্যে গাঁজা খাওয়া, এটি নিয়ে ব্যবসা বা সরবরাহ করাকে বৈধ ঘোষণা করা হয়নি। কিন্তু প্রাপ্তবয়স্করা নিজের বাড়িতে গাঁজা সেবন বা এর চাষ করলে তা অপরাধ বলে বিবেচিত হবে না।
আগে পূর্ণবয়স্করা এমনকি খুব সামান্য পরিমাণে গাঁজা খেলে বা কাছে রাখলেও তার জন্য জেল-জরিমানা করা হতো এবং ক্রিমিনাল রেকর্ডে তা অন্তর্ভুক্ত করা হতো।
তিনজন গাঁজাসেবি একারণে বিচারের সম্মুখীন হওয়ার পর তারা কন্সটিটিউশনাল কোর্ট বা সাংবিধানিক আদালতকে বলেন, এই নিষেধাজ্ঞা ‘অন্যায়ভাবে তাদের ব্যক্তিগত ক্ষেত্রে অনুপ্রবেশ করছে’। রায় ঘোষণার আগে জোহানেসবার্গের আদালতের বাইরে আন্দোলনকর্মীরা ‘গাঁজা এখন মুক্ত’ লেখা ব্যানার রাস্তাফারি পতাকা নিয়ে সমবেত হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK