শনিবার, ২০ অক্টোবর ২০১৮
Monday, 17 Sep, 2018 07:46:55 pm
No icon No icon No icon

ইয়েমেনে ৩২ বিদ্রোহী নিহত: জাতিসংঘ দূত শান্তি আলোচনার জন্য পৌঁছেছেন


ইয়েমেনে ৩২ বিদ্রোহী নিহত: জাতিসংঘ দূত শান্তি আলোচনার জন্য পৌঁছেছেন

টাইমস২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনের হুদাইদা শহরের চারপাশে নতুন করে শুরু হওয়া সংঘর্ষ ও বিমান হামলায় ৩২ বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। সংশ্লিষ্ট একটি সামরিক সূত্র রোববার জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী এবং ইয়েমেনের সরকার একটি রেডিও ষ্টেশন টাওয়ারে শিয়া হুথি বিদ্রোহীদের ওপর বিমান হামলা চালায়। সূত্রটি জানায়, রোববারের হামলায় তিনজন নিহত হয়েছে। কিন্তু হুথি পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশন বলছে হামলায় তিনজন নিরাপত্তা কর্মী ও একজন ষ্টেশনের একজন কর্মচারীসহ মোট চারজন নিহত হয়েছেন।

হুথি নিয়ন্ত্রিত হুদাইদা প্রদেশের হাসপাতাল সূত্র বলছে, শনিবার থেকে সংঘর্ষ ও বিমান হামলায় কমপক্ষে ৩২ বিদ্রোহী নিহত এবং ১৪ জন আহত হয়েছেন।

তেহরান সমর্থিত হুথিরা হুদাইদা বন্দরের মাধ্যমে ইরান থেকে অস্ত্র নিয়ে আসছে এই অভিযোগে সৌদি জোট বাহিনী বন্দরটি আংশিকভাবে বন্ধ করে দিয়েছে। ২০১৪ সাল থেকে বন্দরটি বিদ্রোহীদের দখলে রয়েছে।
জুন মাসে সরকারপন্থি বাহিনী হুদাইদা বন্দরসহ শহরটির দখল নেয়ার জন্য জোরেশোরে অভিযান শুরু করেছে। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে বেশিরভাগ পণ্য ও ত্রাণ সহায়তা এই বন্দরের মাধ্যমে প্রবেশ করে।

জোট বাহিনীর বিমান হামলার সুবাদে সরকারি বাহিনী হুদাইদা প্রদেশের কয়েকটি এলাকা দখল করে নিতে পারলেও, হুদাইদা শহরের দখল তারা নিতে পারেনি।

জুলাই মাসে সৌদি জোট জাতিসংঘের মধ্যস্থতায় শান্তি আলোচনা শুরুর জন্য হুদাইদায় সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে।

ইয়েমেনে জাতিসংঘের দূত মার্টিন গ্রিফিথ রোববার বিদ্রোহীদের দখলে থাকা রাজধানী সানায় পৌঁছেছেন, তবে গণমাধ্যমের কাছে চলমান সংঘর্ষ বা অন্য কোনো বিষয়ে কোনো বিষয়ে কোন বিবৃতি দেননি।

আগে, এ মাসেই সংঘর্ষরত দুই পক্ষকে নিয়ে জেনেভায় আলোচনায় বসার উদ্যোগ ব্যর্থ হওয়ার পর গ্রিফিথ নতুন করে শান্তি আলোচনা শুরুর চেষ্টা করবেন।

সৌদি আরব ও তার মিত্ররা ২০১৫ সাল থেকে ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ্রাব্বো মনসুর হাদি এবং হুথি বিদ্রোহীদের মধ্যেকার লড়াইয়ে হস্তক্ষেপ করছে। যুদ্ধে প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে এবং দেশটি এখন দুরভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK