রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
Tuesday, 11 Sep, 2018 08:56:24 pm
No icon No icon No icon

না ফেরার দেশে নওয়াজপত্মী কুলসুম


না ফেরার দেশে নওয়াজপত্মী কুলসুম


শামীম চৌধুরী ও সহিদুল ইসলাম রেজা, টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ আর নেই। দীর্ঘ অসুস্থতার পর চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার লন্ডনের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কারাবন্দি নওয়াজের ভাই ও পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরীফ কুলসুমের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন। তিনি তাকে দেখতে লন্ডন গিয়েছিলেন। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় মঙ্গলবার সকালের দিকে কুলসুম নওয়াজকে লন্ডনের হার্লি স্ট্রিট ক্লিনিকে লাইফ সাপোর্টে নেয়া হয়। গত সোমবার রাত থেকে তার অবস্থার অবনতি ঘটতে থাকে; এসময় তার ফুসফুসে নতুন করে সমস্যা দেখা দেয়। গত বছরের আগস্টে ক্যান্সারের প্রাথমিক স্তর লিম্ফোমায় আক্রান্ত কুলসুমকে চিকিৎসার জন্য লন্ডনে নেয়া হয়। সেখানে বেশ কয়েকবার তার অস্ত্রপচার সম্পন্ন হয়। কমপক্ষে পাঁচবার কেমোথেরাপি সেশন পার করেন তিনি।
চলতি বছরের জুনে একবার কার্ডিয়াকে আক্রান্ত হওয়ার পর তাকে ভেন্টিলেটরে নেয়া হয়। গত ১২ জুলাই তার শারীরিক অবস্থার উন্নতি ঘটছে বলে পরিবারের সদস্যরা জানান। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়মকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে ৬ জুলাই রায় ঘোষণা করে দেশটির দুর্নীতি-বিরোধী আদালত।
রায় ঘোষণার পর ১৩ জুলাই লন্ডন থেকে দেশে ফিরে গ্রেফতার হন তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও নওয়াজ এবং তার মেয়ে মরিয়ম। বর্তমানে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি আছেন তারা।
গত বছর দেশটির সুপ্রিম কোর্ট নওয়াজকে দুর্নীতির দায়ে প্রধানমন্ত্রী পদের অযোগ্য ঘোষণা করে রায় দেয়ার পর লাহোরের এনএ-১২০ আসনের উপ-নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন কুলসুম নওয়াজ। তবে নির্বাচনী প্রচারণা শুরুর আগে শারীরিক অবস্থার অবনতি ঘটায় চিকিৎসার জন্য লন্ডনে যান তিনি।
মায়ের পক্ষে লাহোরের ওই আসনে নির্বাচনী প্রচারণা চালান মরিয়ম নওয়াজ। শারীরিক অসুস্থতার কারণে আর দেশে ফিরতে না পারলেও আনুষ্ঠানিকভাবে শপথ নেন তিনি। ১৯৯০-১৯৯৩, ১৯৯৭-১৯৯৯ ও ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনবার ফার্স্ট লেডির দায়িত্ব পালন করেন কুলসুন নওয়াজ। ১৯৫০ সালে লাহোরের এক কাশ্মিরি পরিবারে জন্ম সদ্য প্রয়াত এই ফার্স্ট লেডির। পরে লাহোর ইসলামিয়া কলেজ ও ফর্মান ক্রিশ্চিয়ান কলেজ থেকে স্নাতক শেষ করেন তিনি। পরে ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দূ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের বছর ১৯৭১ সালে নওয়াজ শরিফের সঙ্গে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন কুলসুম নওয়াজ। দেশটির সাবেক স্বৈরশাসক পারভেজ মুশাররফ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক এই ফার্স্ট লেডি। নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করার পর স্বৈরশাসক মুশাররফ মরিয়ম নওয়াজ ও কুলসুম নওয়াজকে গৃহবন্দি করে রাখে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK