রবিবার, ১১ নভেম্বর ২০১৮
Monday, 20 Aug, 2018 12:26:31 pm
No icon No icon No icon

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফা


লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফা


তাহমিনা শারমিন, আন্তর্জাতিক ডেস্ক: আজ পবিত্র হজ। হাজিদের আরাফাহ ময়দানে অবস্থানের দিন। আজ ভোর থেকে লাখ লাখ হাজি সাহেবান মিনা হতে আরাফাহ অভিমুখে চলেছেন। অনেকে গতকাল রোববার থেকেই আরাফায় এসে অবস্থান নিয়েছেন। দুপুরের আগেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠবে এ ময়দান, লাব্বাইক ধ্বনিতে চারপাশ মুখরিত হবে আরাফা প্রান্তর। হাজিগণ এখানে সুর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন। মুসলিম উম্মাহর এ মহাসম্মিলনে আজ ঐতিহাসিক আরাফা প্রান্তরের মসজিদে নামিরা থেকে হজের খুতবা প্রদান করবেন নতুন খতিব শায়খ ড. হুসাইন আলে-শায়খ। তিনি মদিনা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি। মসজিদে নববির ইমাম ও খতিব। মহানবী সা. যে স্থানে দাঁড়িয়ে ঐতিহাসিক বিদায় হজের ভাষণ দিয়েছিলেন, ঠিক সেই স্থানেই নির্মিত হয়েছে মসজিদে নামিরা। আর এ মসজিদে নামিরা থেকেই হজের খুতবা প্রদান করা হবে।
এ বছর বাংলাদেশসহ বিশ্বের ১২২টি দেশের মানুষ হজ পালন করতে সৌদি আরব গেছেন। তবে বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের কথা থাকলেও নানা জটিলতায় ৬০৬ জন যেতে পারেননি।এরই মধ্যে হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাতের ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত বলে জানিয়েছে সৌদি প্রশাসন।
নারী নিরাপত্তাকর্মীরা হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজিদের হজের নিয়ম-কানুন শিখিয়ে দেবেন। হজ চলাকালীন হাজিদের স্বাস্থ্যসেবা দিতে সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক দল কাজ করবে। পাশাপাশি হাজিদের দ্রুত সেবা দিতে কাজ করবে ৩৬১টি অ্যাম্বুলেন্স।সূর্যাস্তের সময় আরাফাহ ত্যাগের আগে দুনিয়া ও আখিরাতের সমস্ত কল্যাণ, রহমত প্রাপ্তি ও স্বীয় গুনাহ মাফের জন্য আল্লাহ তা’আলার কাছে অশ্রুসিক্ত ফরিয়াদ জানাবেন সমবেত হাজিগণ। বিশ্ব ভ্রাতৃত্বের এক অনুপম দৃশ্যের অবতারণা হবে আজ আরাফাতের ময়দানে। রব্বুল আলামিন মুসলমানদের পূর্ণ নিরাপত্তার সাথে যথাযথভাবে হজ সম্পাদনের তাওফিক দান করুন। তাদেরকে তিনি হজে মাবরুর নসিব করুন। এই হজ যেন পুরো উম্মাহর জন্য কল্যাণ বয়ে নিয়ে আসে, রব্বুল আলামিন সেই রহমত বর্ষণ করুন।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK