সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Saturday, 07 Jul, 2018 04:47:48 pm
No icon No icon No icon

এফ-৩৫ বিমান কিনতে নতুন কোনো চুক্তি করবে না ইতালি


এফ-৩৫ বিমান কিনতে নতুন কোনো চুক্তি করবে না ইতালি


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইতালি সরকার বলেছে, তারা আমেরিকা থেকে আর কোনো এফ-৩৫ জঙ্গিবিমান কিনবে না বরং ৯০টি বিমান কেনার জন্য যে অর্ডার দেয়া হয়েছে তা কাটছাঁটের বিষয়টি পর্যালোচনা করে দেখবে। ইতালির প্রতিরক্ষামন্ত্রী এলিসাবেত্তা ত্রেন্তা শুক্রবার বেসরকারি রেডিও চ্যানেল লা-সেভেনের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে এ ঘোষণা দেন। এ সময় তিনি এফ-৩৫ বিমান কেনার নতুন চুক্তির সম্ভাবনা নাকচ করেন। তিনি জানান, ২০১২ সালে ৬০টি এফ-৩৫এ এবং ৩০টি এফ-৩৫বি জঙ্গিবিমান কেনার যে চুক্তি হয়েছে তা নতুন করে পর্যালোচনা করে দেখা হবে।


ইতালির প্রতিরক্ষামন্ত্রী এলিসাবেত্তা ত্রেন্তা
ত্রেন্তা পরিষ্কার করে বলেন, “আমরা আমেরিকা থেকে নতুন করে আর এফ-৩৫ বিমান কিনব না বরং এসব বিমান কেনার জন্য যে এক হাজার চারশ কোটি ইউরো খরচ হবে তা জনগণের কল্যাণে ও দেশের স্থবির হয়ে পড়া অর্থনীতির জন্য খরচ করা ভাালো ছিল।”
এলিসাবেত্তা ত্রেন্তা বলেন, “মার্কিন সরকারের সঙ্গে সই হওয়া চুক্তি নিয়ে কী করা যায় আমরা তাই ভাবছি।” তিনি বলেন, “যদিও আমার দল সবসময় এসব বিমান কেনার বিরোধী কিন্তু বিশাল এ চুক্তি থেকে বেরিয়ে গেলে যে আর্থিক জরিমানা দিতে হবে তা বিমান কেনার চেয়ে কম নয়। এছাড়া, দেশের অর্থনীতির ওপরও নেতিবাচক প্রভাব ফেলবে।” ২০১২ সালে ইতালি ১৩৫টি এফ-৩৫ বিমান কেনার চুক্তি করেছিল কিন্তু দেশের সংকটের কারণে কিছুদিন পরই তা কমিয়ে ৯০টিতে আনে।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK