মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
Thursday, 05 Jul, 2018 11:39:06 am
No icon No icon No icon

ভেনেজুয়েলা দখল করতে চেয়েছিলেন ট্রাম্প


ভেনেজুয়েলা দখল করতে চেয়েছিলেন ট্রাম্প


 টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ২০১৭ সালের আগস্টে ভেনেজুয়েলা দখল করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভেনেজুয়েলার ওপর কূটনৈতিক অবরোধ আরোপের লক্ষ্যে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টাদের সঙ্গে এক আলোচনায় ট্রাম্প এ প্রসঙ্গে তুলেছেন বলে নিশ্চিত করেছেন একজন প্রত্যক্ষদর্শী সরকারি কর্মকর্তা। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস সর্বপ্রথম এ খবর প্রকাশ করেছে। কিন্তু ট্রাম্পের তৎকালীন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার ট্রাম্পের এ অভিপ্রায়ের বিরুদ্ধে জোরালো অবস্থান নেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, ভেনেজুয়েলায় কোনো ধরনের মার্কিন সামরিক হস্তক্ষেপ হিতে বিপরীত হতে পারে এবং ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্ররাও বিষয়টি একদমই ভালোভাবে নেবে না।
ভেনেজুয়েলার দীর্ঘদিনের রাজনৈতিক ও অর্থনৈতিক দুরবস্থার জন্য দেশটির শাসকগোষ্ঠীকে দায়ী করে মার্কিন যুক্তরাষ্ট্র। এজন্য যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে দেশটির বিরুদ্ধে কূটনৈতিক অবরোধ আরোপ করে আসছে। ম্যাকমাস্টার ট্রাম্পকে এই বলে হুঁশিয়ার করেছেন, যুক্তরাষ্ট্র এখন যদি ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপ করে, তাহলে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের এ প্রচেষ্টা ধুলোয় মিশে যাবে।
গত আগস্টে ট্রাম্পের মাথায় এই ধারণা আসার পর তার নিরাপত্তা উপদেষ্টা ছাড়াও লাতিন আমেরিকার বিভিন্ন দেশের নেতাদের সঙ্গেও ভেনেজুয়েলায় মার্কিন সামরিক হস্তক্ষেপ নিয়ে আলোচনা করেছেন। জাতিসংঘ অধিবেশনের ফাঁকে ট্রাম্প এসব দেশের নেতাদের সঙ্গে ব্যাপারটি নিয়ে আলোচনা করলেও সবাই ট্রাম্পের এ প্রস্তাব নাকচ করে দেন। তারা সবাই ট্রাম্পকে জানান, ওই অঞ্চলে কোনো মার্কিন সামরিক হস্তক্ষেপ চান না তারা।ওই প্রত্যক্ষদর্শী সরকারি কর্মকর্তা বলেন, ‘এখনো কোনো ধরনের মার্কিন সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা দেখা যাচ্ছে না। প্রেসিডেন্ট অন্য বিকল্প নিয়ে সক্রিয়ভাবে চিন্তা-ভাবনা করছেন।’
ক্ষমতায় আসার পর থেকে দক্ষিণ আমেরিকা অঞ্চলে মার্কিন নীতির মূল ক্রীড়নক হয়ে উঠেছে ভেনেজুয়েলা। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারের ওপর চাপ বাড়াতে দেশটির বিরুদ্ধে একের পর এক ব্যবস্থা নিয়েছেন ট্রাম্প। ভেনেজুয়েলা সরকারকে দেশটিতে একটি সুষ্ঠু নির্বাচন দিতে বাধ্য করতে ট্রাম্প প্রশাসন বেশ কয়েকটি অবরোধ পুনরায় চালু করেছে এবং কড়া ভাষায় বেশ কিছু বিবৃতি দিয়েছে। সম্প্রতি দক্ষিণ আমেরিকা সফরে যান মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সফরকালীন তিনি ভেনেজুয়েলার বেশ কয়েকজন বিরোধী নেতার সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে ভেনেজুয়েলার শাসকগোষ্ঠীর তীব্র নিন্দা করেন পেন্স।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK