মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮
Wednesday, 13 Jun, 2018 12:12:33 pm
No icon No icon No icon

সৌদি আরব ইসরাঈল যুক্তরাষ্ট্রকে বন্ধু বানিয়েছে


সৌদি আরব ইসরাঈল যুক্তরাষ্ট্রকে বন্ধু বানিয়েছে


আব্দুল হান্নান, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ভূরাজনীতি বিপরিত যেরতর লোককে ও শয্যা সঙ্গী করে । ইসরাইল ও সৌদি আরবের উদাহারনটা ভাবা যাক । বাহ্যিকভাবে  এ দুই মধ্য পাচ্য শক্তির মধ্যে সখ্যতার কোনো ন্যূনতম ভিত্তি নেই । ইসরাইল হল উপনিবেশি বাদীদের দরজা যেখান দিয়ে তারা আরব ও মুসলিম বিশ্ব প্রবেশ করে। অন্যদিকে সৌদি  আরব আরবদের মাতৃভুমি ও ইসলামের দুই রাজধানী মক্কা  ও মদীনার শাসক । উভয় দেশের মধ্যে প্রকাশ্যে কুটনৈতিক সর্ম্পক নেই। 
২০০৬ থেকে ২০১১ সালের মধ্যে উভয় দেশ এমন ঘনিষ্ঠ হয়েছে যে,  তারা উভয়ে এক যোগে শিয়া মুসলিম শক্তির বিরুদ্ধে যুদ্ধ করার জন্য অপ্রকাশ্যে জোটবদ্ধ হয়েছে। তাদের যুদ্ধের লক্ষ্য হল ইরান, হিজবুল্লাহ, সিরিয়া, ইয়েমেন ও ইরাকের শিয়া শক্তি। অতঃপর এ দুইটি দেশ উপসাগরীয় সুন্নী শাসকদের নিয়ে মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্যের সাথে মিলিত হয়ে সন্ত্রাস বিরোধী জোটের অংশীদার হয়েছে। ইরাক যুদ্ধের ২০০৩ পরবর্তী ঘটনাবলীই সৌদি আরব ও ইসরাইলকে ঐক্যবদ্ধ হতে সহযোগীতা করা। 
ইসরাইল শুধু জবরদখলকৃত ভুমির অধিবাসী ফিলিস্তানীদের শত্রæ নয়। ইসরাইল ও তার মদদ দাতা মার্কিন যুক্ত রাষ্ট্র পৃথিবীর প্রতিটি মুসলিম রাষ্ট্রের ব্যাপারে বিদ্বেষভাব পোষণ করে আসছে। পশ্চিমা সা¤্রাজ্যবাদী শক্তির সামনে আপোষহীন ও স্বাধীন দুটি শিয়া রাষ্ট্র ইরান ও সিরিয়া ইরাকের সুন্নীয় শাসককে সরিয়ে বিকল্প না পেয়ে যুক্ত রাষ্ট্র বাধ্য হয়ে ইরাকের শিয়া নেতৃত্বাধীন সরকার প্রতিষ্ঠা করে। ইরাকের বর্তমান সরকার ইরান ঘেষা ইসরাইল খেষা নয়। এ কারনেই ইসরাইল সৌদি আরবকে কাছে টেনে নেয়। ইসরাইল তার সীমান্তে শক্তিশালী যোদ্ধা হিজবুল্লাহকে নিয়ে ইসরাইল আতংক। 
সৌদি আরব জিহাদী মনোভাবাপন্ন সালাফী মতবাদের ধর্মীয় রাষ্ট্র। এ রাষ্ট্রটি এবং সন্ত্রাসী গ্রুপ আল কায়েদা ও ওঝওঝ সালাফী মতবাদ সৃষ্টি হয়ে একটি ফতোয়ার ব্যাপারে ঐক্যমত পোষণ করে যাকে বলা হয় The direction of take fir এ মতবাদের মূল কথা হল সুন্নী না এমন মুসলিম ও শিয়ারা ধর্ম জ্ঞানী কাফের। সুতরাং আল্লাহর আইন অনুযায়ী তাদেরকে অবশ্যই হত্যা করতে হবে। 
সৌদি আরব ইসলামের নামে গঠিত সকল সুন্নীয় সন্ত্রাস গ্রুপ তাকফিরি আল কায়েদা ও আইসি সহ কে অর্থ সহায়তা প্রদান করছে সিরিয়ায় শিয়া শাসক গোষ্ঠীকে ক্ষমতাচ্যুত ও নিশ্চিহ্নে করতে। অথচ আল্লাহ ঘোষণা করেন তোমরা ইহুদী নাছারাদের বন্ধু বানিয়ো না ।  

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK