সোমবার, ২০ আগস্ট ২০১৮
Monday, 14 May, 2018 07:36:42 pm
No icon No icon No icon

গাজা সীমান্তে ইসরাইলি স্নাইপারদের তাণ্ডবে ৩৭ জন নিহত, আহত ১৭০০


গাজা সীমান্তে ইসরাইলি স্নাইপারদের তাণ্ডবে ৩৭ জন নিহত, আহত ১৭০০


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: গাজা সীমান্তে ইসরাইল বিরোধী বিক্ষোভকারীদের ওপর ইহুদিবাদী সেনাদের নির্বিচার গুলিবর্ষণে অন্তত ৩৭ ফিলিস্তিনি শহীদ হয়েছেন। ভূমি দিবস উপলক্ষে গত ছয় সপ্তাহ ধরে গাজায় ইসরাইল বিরোধী যে বিক্ষোভ চলছে তারই ধারাবাহিকতায় আজ বাইতুল মোকাদ্দাসে মার্কিন দূতাবাস খোলার দিনে এ ভয়াবহ হামলা চালানো হলো। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ পর্যন্ত অন্তত ৩৭ ফিলিস্তিনি নিহত হওয়া ছাড়াও অপর প্রায় ১,৭০০ জন আহত হয়েছেন। গাজা সীমান্ত জুড়ে অবস্থান নেয়া দখলদার ইসরাইলি স্নাইপাররা এই নৃশংস হত্যাকাণ্ড চালিয়েছে। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ১৪ বছর বয়সি এক শিশুও রয়েছে। নিজ মাতৃভূমিতে ফিরে যাওয়ার লক্ষ্যে গত ৩০ মার্চ থেকে ভূমি দিবস পালন করছেন ফিলিস্তিনিরা। তখন থেকে এ পর্যন্ত ইসরাইলি সেনারা গুলি করে ৪৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে। আন্তর্জাতিক অঙ্গনে এ হত্যাকাণ্ডের তীব্র সমালোচনা হলেও ইসরাইলের প্রধান পৃষ্ঠপোষক মার্কিন সরকার ফিলিস্তিনিদের ওপর চালানো এ বর্বরোচিত গণহত্যাকে সমর্থন করেছে। কুদস দখলদার ইসরাইলি সেনারা গাজা সীমান্তকে সামরিক এলাকা হিসেবে ঘোষণা করেছে। আজ আরো পরে অধিকৃত বায়তুল মোকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস খোলার কথা রয়েছে।

বিক্ষোভে উত্তাল গাজা, নিহত বেড়ে ৩৭
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৯১৮ জন আহতের মধ্যে অন্তত ৭৪ জনের বয়স ১৮ বছরের নিচে এবং ২৩ জন নারী ও ৮ জন সাংবাদিক রয়েছে। মার্কিন দূতাবাস তেল অভিভ থেকে জেরুজালেমে সরানোর প্রতিবাদ ও ‘গ্রেট মার্চ রিটার্ন মুভমেন্টে’র অংশ হিসেবে সোমবার সকাল থেকেই অবরুদ্ধ গাজায় হাজার হাজার ফিলিস্তিনি ইসরাইল সীমান্তে নির্মিত অত্যন্ত সুরক্ষিত বেড়া অতিক্রম করার চেষ্টা করেন। তাদের ছত্রভঙ্গ করতে প্রতিবাদকারীরা জড়ো হলে তাদের ওপর মারণাস্ত্র ছুড়ে ইসরাইলি বাহিনী। এছাড়াও, সেখানে জড়ো হওয়া হাজার হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে সৈন্যরা। ১৯৪৮ সালে ১৫ মে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠিত হয় এবং পর শত শত ফিলিস্তিনিদের তাদের গ্রাম থেকে উচ্ছেদ করা হয়। প্রতিবছর এদিনটিকে ফিলিস্তিরা নাকবা বা ‘বিপর্যয়’ হিসেবে পালন করেন। গত ডিসেম্বরে ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট।

এই স্বীকৃতির অংশ হিসেবেই দেশটি সোমবার তার দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিচ্ছে।মার্কিন দূতাবাসের পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে বিক্ষোভকারীরা পশ্চিম তীরের অধিকৃত শহর রামাল্লা ও হিব্রোনেও জড়ো হয়ে বিক্ষোভ করছেন। রামাল্লায়, নগরীর কেন্দ্র থেকে কুয়ালান্দিয়া সামরিক চেকপয়েন্টে ফিলিস্তিনিরা প্রতিবাদ করছেন। ১৯৪৮ সাল থেকে যেসব ফিলিস্তিনিকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছিল, সেসব ফিলিস্তিনের শরণার্থীদের তাদের নিজ ভূমিতে ফিরে যাবার অধিকার দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে গাজা স্ট্রিপের বিক্ষোভ চলছে। গত ৩০ মার্চ এই বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এপর্যন্ত প্রায় ৭৫ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি সৈন্যরা এবং আহত হয়েছেন ৮,৫০০ জনেরও বেশি। 


সূত্র: আল জাজিরা।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK