শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮
Wednesday, 21 Mar, 2018 01:51:16 pm
No icon No icon No icon

ট্রাম্প ইরানি জনগণকে অপমান করেছেন: জারিফ


ট্রাম্প ইরানি জনগণকে অপমান করেছেন: জারিফ


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফার্সি নববর্ষ উপলক্ষে ইরানি জনগণকে শুভেচ্ছা জানাতে গিয়ে তাদেরকে অপমান করেছেন। জারিফ এক টুইটার বার্তায় ট্রাম্পকে ‘ভুঁইফোঁড়’ নেতা হিসেবে অভিহিত করে বলেন, “ইতিহাস, রাজনীতি ও কূটনীতির ওপর ট্রাম্পের যতটুকু দখল তৈরি হয়েছে তা ২৮০ বর্ণের একটি বার্তার মধ্যে স্থান দেয়া সম্ভব।”
ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “হাজার হাজার বছরের সভ্যতার অধিকারী ইরানি জনগণের এতটা সমৃদ্ধ ইতিহাস রয়েছে যে, একজন ভুঁইফোঁড় নেতার নির্বুদ্ধিতা থেকে উৎসারিত অপমানজনক বক্তব্যে তাদের কিছু এসে যায় না।”
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যিনি তার ইরান বিরোধী চিন্তাধারা প্রকাশের কোনো সুযোগই হাতছাড়া করতে রাজি নন, তিনি সোমবার ফার্সি নববর্ষ উপলক্ষে শুভেচ্ছা জানানোর অজুহাতে তেহরানের বিরুদ্ধে পুরনো অভিযোগগুলোর পুনরাবৃত্তি করেন।
সেইসঙ্গে তিনি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে ‘বৈরী বাহিনী’ হিসেবে অভিহিত করেন। অথচ ইরাক ও সিরিয়ায় আমেরিকা ও তার মিত্রদের বিশেষ করে সৌদি আরবের সমর্থিত তাকফিরি সন্ত্রাসীদের নির্মূলে আইআরজিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
পর্যবেক্ষকদের মতে, নিজের সমর্থিত সন্ত্রাসীদের যে বাহিনী নির্মূল করেছে সেই বাহিনীর প্রতি ট্রাম্পের ক্ষোভ উগড়ে দেয়াটাই স্বাভাবিক।গত বছরের গোড়ার দিকে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে ইরানের বিরুদ্ধে চরম বিদ্বেষী নীতি গ্রহণ করেছেন। মধ্যপ্রাচ্যে মার্কিন-সৌদি ও ইহুদিবাদী ষড়যন্ত্রের বিরুদ্ধে তেহরান রুখে দাঁড়িয়েছে যা মেনে নেয়া ওই তিন দেশের পক্ষে সম্ভব নয়।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK