শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮
Saturday, 13 Jan, 2018 07:29:13 pm
No icon No icon No icon

পরমাণু সমঝোতা বহাল রাখলেও কঠিন হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্প


পরমাণু সমঝোতা বহাল রাখলেও কঠিন হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্প


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান যতদিন পর্যন্ত এই চুক্তি মেনে চলবে ততদিন পর্যন্ত ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি উঠিয়ে নিত হবে অথবা নিষেধাজ্ঞা স্থগিত রাখা হবে। এ কারণে মার্কিন সরকার দুই বছর আগে পরমাণু ইস্যুতে ইরান বিরোধী নিষেধাজ্ঞা স্থগিত রাখার যে ঘোষণা দিয়েছিল দেশটির কংগ্রেস এখনো তা বহাল রেখেছে। যদিও মার্কিন কয়েকটি গণমাধ্যম ও দেশটির কর্মকর্তারা গত কয়েক মাস ধরে ইরান বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত বহাল থাকবে কিনা তা নিয়ে ব্যাপক ধুম্রজাল সৃষ্টি করেছিলেন কিন্তু শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতা বহাল রাখার অর্থাৎ নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত বহাল রাখার ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, শেষবারের মতো তিনি  ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বলবত করা থেকে বিরত থাকলেন। তবে তিনি হুমকি দিয়েছেন, "আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন এবং পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।" প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, পরমাণু সমঝোতায় ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি অন্তর্ভুক্ত করা এবং দেশটির পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ করে দেয়ার শর্তের ওপরই পরমাণু সমঝোতা টিকে থাকার বিষয়টি নির্ভর করছে।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, আমেরিকা, চীন ও রাশিয়াকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল। অর্থাৎ ইউরোপীয় মিত্রদের সমর্থন নিয়ে এই চুক্তিতে নিজের ইচ্ছামতো পরিবর্তন আনার কোনো সুযোগ বা অধিকারই প্রেসিডেন্ট ট্রাম্পের নেই। ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি বহুবার পরমাণু সমঝোতা নিয়ে ফের আলোচনার সম্ভাবনাকে নাকচ করে দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের সর্বশেষ ঘোষণার পর ইউরোপীয় ইউনিয়নও জানিয়েছে, আমরা পরমাণু সমঝোতার প্রতি অবিচল থাকব। যাইহোক, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আগামী ১২০ দিনের মধ্যে তার মিত্রদের সহযোগিতায় পরমাণু সমঝোতার বিভিন্ন ধারায় পরিবর্তন আনার চেষ্টা করবেন। এ অবস্থায় ট্রাম্পকে হয় পরমাণু সমঝোতার  বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করতে হবে অথবা এ থেকে পুরোপুরি বেরিয়ে যাওয়ার হুমকি বাস্তবায়ন করতে হবে।

পরমাণু সমঝোতা বহাল রাখলেও কঠিন হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে তার অর্থ হবে ইরান বিরোধী নিষেধাজ্ঞাও বহাল থাকবে। ইরানের কর্মকর্তারাও হুমকি দিয়ে বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে ইরানও খুব অল্প সময়ের মধ্যে চুক্তি পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে পারবে। এ হুমকির কারণে প্রেসিডেন্ট ট্রাম্প এবারো পরমাণু সমঝোতা বহল রাখার ঘোষণা দিয়েছেন বলে মনে করা হচ্ছে।   

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK