রবিবার, ২২ এপ্রিল ২০১৮
Thursday, 28 Dec, 2017 10:03:08 am
No icon No icon No icon

ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহার করুন:সৌদি রাজাকে ফ্রান্স


ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহার করুন:সৌদি রাজাকে ফ্রান্স


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধকবলিত ও দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর থেকে দীর্ঘদিনের অবরোধ তুলে নেয়ার জন্য সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। বুধবার সৌদি রাজা সালমানের সঙ্গে এক টেলিফোন সংলাপে এ আহ্বান জানান তিনি। ম্যাকরন বলেছেন, যেহেতু সৌদি আরবের চলমান সামরিক হামলার কারণে ইয়েমেনের লাখ লাখ মানুষ বিপর্যয়ের মুখে পড়েছেন সে কারণে দেশটিতে ত্রাণ সরবরাহের অনুমতি দিতে হবে। ইয়েমেন বিপর্যয়ে ফরাসি প্রেসিডেন্ট জোরালো উদ্বেগ প্রকাশ করেন এবং দেশটির ওপর থেকে সম্পূর্ণভাবে অবরোধ তুলে নেয়ার আহ্বান জানান যাতে মানবিক ত্রাণ ও বাণিজ্যিক পণ্য প্রবেশ করতে পারে। তবে সৌদি রাজা জবাবে কী বলেছেন তা জানায় নি বার্তা সংস্থা রয়টার্স।
ফ্রান্স এমন সময় সৌদি আরবের প্রতি এ আহ্বান জানালো যখন দেশটি রিয়াদের কাছে শত শত কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে। ২০১৫ সালে সৌদি আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত আগ্রাসী রাজতান্ত্রিক সরকারের কাছে ১,৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে যা আমেরিকা ও ব্রিটেনের সম্মিলিত অস্ত্র বিক্রির চেয়ে দ্বিগুনেরও বেশি। এ প্রেক্ষাপটে ফরাসি প্রেসিডেন্টের এই আহ্বানকে নিতান্তই ফ্রান্সের দ্বৈত অবস্থান হিসেবে গণ্য করা হচ্ছে।   
২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্র ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন শুরু করেছে। এসব দেশের বিমান হামলায় বিশেষ করে সৌদি আরব ও সংয়ুক্ত আরব আমিরাতের হামলায় ইয়েমেনের বেশিরভাগ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এছাড়া, সরাসরি যুদ্ধের কারণে ১২ হাজারের বেশি মানুষ মারা গেছে। পাশাপাশি দেশটিতে ভয়াবহ কলেরা ও দুর্ভিক্ষ ছড়িয়ে পড়েছে।    

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK