সোমবার, ২৩ জুলাই ২০১৮
Tuesday, 12 Dec, 2017 12:02:43 pm
No icon No icon No icon

কর্মস্থলে বিস্ফোরকটি বানিয়েছিলেন আকায়েদ


কর্মস্থলে বিস্ফোরকটি বানিয়েছিলেন আকায়েদ


সোহেল হোসাইন, নিউ ইয়র্ক থেকে: নিউ ইয়র্কের ম্যানহাটনের ব্যস্ততম বাস টার্মিনালে হামলায় সন্দেহভাজন বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহ (২৭) তার কর্মস্থলে বিস্ফোরকটি তৈরি করেছিলেন। তবে কারিগরি ত্রুটির কারণে বিস্ফোরণ হয়নি বলে স্বীকার করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে নিউইয়র্কের আইন প্রয়োগকারী সংস্থার এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে বলা হয়েছে, আকায়েদ কর্মস্থলে বিস্ফোরকটি তৈরি করেছিলেন। বিষয়টি প্রাথমিক তদন্তে নিশ্চিত হওয়া গেছে। আকায়েদ এটি স্বীকার করেছেন। তবে কারিগরি ত্রুটির কারণে বিস্ফোরণ হয়নি। তিনি ইচ্ছে করেই নির্দিষ্ট স্থানে বিস্ফোরণটি ঘটিয়েছেন। প্রতিবেদনে বলা হয়, গাজায় ইসরায়েলের সাম্প্রতিক কর্মকাণ্ড এ ধরনের হামলা চালাতে আকায়েদকে ‘বাধ্য’ করেছে বলে দাবি করেছে আকায়েদ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, গাজায় ইসরায়েলের ‘অনুপ্রবেশ’ তিনি মেনে নিতে পারেননি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু ব্যাখ্যা করেননি তিনি। কর্মকর্তারা বলেছিলেন, কারিগরি ত্রুটির কারণে বিস্ফোরণ হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু প্রাথমিক তদন্তের পর তা নাকচ করা হয়।  
এদিকে বিবিসির এক প্রতিবেদনে নিউইয়র্ক সিটি পুলিশ কমিশনার জেমস ও’ নিলের বরাত দিয়ে বলা হয়েছে, আকায়েদ যে বিস্ফোরকটি ব্যবহার করেছেন, তা তার শরীরে লাগানো ছিল। বিস্ফোরকে ব্যবহৃত প্রযুক্তি উচ্চমানের ছিল না। তার কাছ থেকে বিভিন্ন ধরনের তার ও ডিভাইস জব্দ করা হয়েছে। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে আকায়েদের সংশ্লিষ্টতা ছিল কি না, তা এখনো স্পষ্ট হয়নি।   

Akade ullah 12 12 17 272204369
প্রসঙ্গত, ১১ ডিসেম্বর সোমবার সকালের ম্যানহাটন শহরের ৪২ নম্বর সড়কের ৮নং এভিনিউতে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে নিউ ইয়র্ক পুলিশ ওই হামলায় বিস্ফোরণের পর সন্দেহভাজন হামলাকারী হিসেবে আকায়েদকে আহত অবস্থায় উদ্ধার করেন।  

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK