মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭
Tuesday, 05 Dec, 2017 12:42:12 pm
No icon No icon No icon

৬ মুসলিম দেশের নাগরিকদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞার পক্ষে আদালতের রায়


৬ মুসলিম দেশের নাগরিকদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞার পক্ষে আদালতের রায়


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ৬টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে ট্রাম্প প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল সেটির পক্ষে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। ট্রাম্প প্রশাসন এখন সেই নিষেধাজ্ঞা পরিপূর্ণভাবে কার্যকর করতে পারবে। তবে, দুইজন বিচারপতি এর বিপক্ষে মত দিয়েছেন।নিষেধাজ্ঞার অন্তর্ভূক্ত ৬টি দেশ হলো-শাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন।সোমবার যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট এ রায় দিয়েছেন।রায়ে ৯ জন বিচারপতির মধ্যে ৭ জনই নিম্ন আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে ঐকমত্য পোষণ করেন। তবে, দুই বিচারপতি রুথ বাদের গিনসবুর্গ ও সোনিয়া সোটোমায়োর ট্রাম্পের নির্দেশ বন্ধ থাকার পক্ষে মত দেন।
উল্লেখ্য, ক্ষমতায় যাবার পরপরই চলতি বছরের ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প।
ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের ৩ মাসের ও শরণার্থীদের ৬ মাসের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন তিনি। এরপর ৬ মার্চ সংশোধিত আদেশে তালিকা থেকে ইরাকের নাম বাদ দিয়ে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়মেনের নাগরিকদের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। পাশাপাশি সব শরণার্থীদের ওপর ১২০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়, যা ১৬ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা ছিল।পরে ভার্জিনিয়ার একটি ফেডারেল কোর্ট এ নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দেন। ওই রায়ের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন ৩ জুন সুপ্রিমকোর্টে আপিল করে। এর প্রেক্ষিতে ২৬ জুন সুপ্রিমকোর্ট আংশিকভাবে ট্রাম্পের নির্বাহী আদেশ বহাল রাখে।
যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশি নাগরিকদের’ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সর্বোচ্চ আদালতের আদেশে বলা হয়।পাশাপাশি ট্রাম্পের এই নীতি বহাল থাকবে নাকি বাতিল হবে সে বিষয়ে অক্টোবরে শুনানি নিয়ে সিদ্ধান্ত দেয়ার কথা ছিল।গতকাল সোমবার দেশটির সুপ্রিমকোর্ট ট্রাম্পের নীতি বহাল রেখেছেন। তবে, দুইজন বিচারপতি ট্রাম্পের নীতির বিপক্ষে মত দিয়েছেন।
সূত্র: বিবিসি, আল জাজিরা

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK