রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Friday, 10 Nov, 2017 10:34:21 pm
No icon No icon No icon

সীমান্ত নিয়ে শিগগিরই মুখোমুখি হচ্ছে ভারত-চীন


সীমান্ত নিয়ে শিগগিরই মুখোমুখি হচ্ছে ভারত-চীন


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: সীমান্ত সমস্যা ও দ্বিপাক্ষিক ইস্যুতে আগামী মাসেই মুখোমুখি হচ্ছে ভারত ও চীন। জি জিংপিং চীনে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর এই প্রথম প্রধানমন্ত্রী ভারতের মুখোমুখি হচ্ছেন চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং জানিয়েছেন, ওই বৈঠকে উপস্থিত থাকবে ভারত, চীন ও রাশিয়ার প্রতিনিধিরা। তবে ঠিক কবে এই বৈঠক হবে, সে ব্যাপারে চীনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে আগামী মাসেই বৈঠকটি হবে, সে ব্যাপারে নিশ্চিত করা হয়েছে। ডোকলাম ইস্যুর পর এই প্রথম সীমান্ত ইস্যুতে কথা হবে দুই দেশের। ওই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চীনের স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচি।
এদিকে, অরুণাচল প্রদেশে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের উপস্থিতি নিয়ে আপত্তি জানিয়ে চীন বলেছিল, ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের প্রথম অরুণাচল প্রদেশ সফর এলাকার শান্তি বিঘ্নিত করতে পারে। কিন্তু অরুণাচল প্রদেশ ভারতেই অবিচ্ছেদ্য-অভিন্ন অংশ বলে সাফ জানিয়ে দেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার। সীমান্ত সম্পর্কে আলোচনা চলাকালে রবীশ কুমার জানান, দু'পক্ষই একে অন্যের সঙ্গে যুক্ত। তবে অরুণাচল প্রদেশ ভারতের অভিন্ন অংশ, আর ভারতীয় নেতাদের সেই স্বাধীনতা রয়েছে যার ভিত্তিতে তারা দেশের অন্যান্য রাজ্যের মতো অরুণাচল প্রদেশেও সফরে যেতে পারেন।
উল্লেখ্য, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান হুয়া চুনিং জানান, ভারত-চীন সীমান্তের পূর্ব দিক নিয়ে বিবাদ রয়েছেই। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর এই সফর তাই আরও বিতর্কিত হয়ে উঠেছে। কারণ এই সফরের জন্য ওই এলাকার শান্তি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, সীমা বিবাদ সমাধানের জন্য ভারত যে চিনকে সাহায্য করবে এই নিয়ে আশাবাদী চীনা কর্মকর্তারা।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK