শুক্রবার, ২২ জুন ২০১৮
Sunday, 10 Jun, 2018 09:51:39 am
No icon No icon No icon

সাধু-সাবধান! রাজধানীতে ভুয়া সাংবাদিক ও ভুঁইফোড় সাংবাদিক সংগঠন


সাধু-সাবধান! রাজধানীতে ভুয়া সাংবাদিক ও ভুঁইফোড় সাংবাদিক সংগঠন


টাইমস ২৪ ডটনেট, ঢাকা :  রাজধানীসহ সারাদেশের প্রায় শতাধিক ভুঁইফোড় মানবাধিকার ও সাংবাদিক সংগঠনের ভিড়ে পেশাদার সাংবাদিক, সংগঠন এবং মানবাধিকার সংস্থাগুলো তাদের দায়িত্ব পালনে বিড়ম্বনার মধ্যে পড়ছে। সাধারণ মানুষের কাছে আসতে সমাজের প্রতিষ্ঠিত শিল্পপতি ও ব্যবসায়ীদের বিভিন্ন প্রলোভনে ওইসব সংগঠনের নেতৃত্ব পর্যায়ে বসিয়ে সাধারণ মানুষদের প্রতারণার ফাঁদে ফেলে থাকে ওইসব সংগঠনের কর্মকর্তারা। সাংবাদিক নামীয় এসব সংগঠনের কারণে র‌্যাব-পুলিশের কাছে এদের বিরুদ্ধে সহসাই কেউ অভিযোগ করে না। এ সুযোগ কাজে লাগিয়েই এরা দীর্ঘদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় তাদের কর্মকাণ্ড চালিয়ে আসছে। 
পুলিশের একটি সূত্র জানায়, এ ধরনের সংগঠনসহ আরও প্রায় শতাধিক প্রতিষ্ঠান রয়েছে যারা টাকা নিয়ে চিহ্নিত সন্ত্রাসীদের পুলিশের চোখে আড়াল করতে প্রেস লেখা আইডি কার্ড দিয়ে ব্যবসা করে আসছে।

আন্ডারগ্রাউন্ড পত্রিকা!

এরা উত্তরা, মিরপুর, পল্লবী, শ্যামলী, আদাবর, যাত্রাবাড়িসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন লোকজনকে সাংবাদিক ও মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে ভয়ভীতির মাধ্যমে চাঁদাবাজি করে আসছে। এদের চাঁদাবাজির কারণে থানার পুলিশ ও এলাকার বাসিন্দারা অতিষ্ঠ। সাংবাদিক বা প্রেস লিখে মোটরসাইকেল, প্রাইভেট কারের সামনে লাগিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা ছড়ে বেড়াচ্ছেন এ ধরনের হলুদ কার্ডধারী সাংবাদিক। এছাড়া জাতীয় প্রেস ক্লাবে কোনো ধরনের সংবাদ সম্মেলন হলেই এই হলুদ কার্ডধারী সাংবাদিকরাই বেশি উপস্থিত হন। এদের অনেকেরই নেই কোনো প্রতিষ্ঠানের পরিচয়। 

আবার অনেকে এমন কিছু পত্রিকার নাম এবং আইডি কার্ড প্রদর্শন করে, যার পাওয়া যায় না কোনো অস্তিত্ব। অভিযোগ পাওয়া গেছে, সাপ্তাহিক জবাব নামে একটি পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সোহেল মাহমুদ চৌদ্দগ্রামের এক সমাজ সেবকের বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশন করে লাখ টাকা চাঁদা দাবি করেন। পরে ওই সাংবাদিকের খোঁজ নিলে তার কোনো হদিস পাওয়া যায়নি। এসব সংগঠনগুলো জয়েন্ট স্টক থেকে নামমাত্র একটি কাগজ বের করেই মাঠে নামে অবৈধ আয়ের সন্ধানে। শিল্পপতি, ব্যবসায়ী, রাজনীতিকসহ বিভিন্ন পেশার লোকদের খবর ছাপানোর ভয় দেখিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ আদায়, আবার কখনও অসহায় মানুষকে আইনি সহায়তা দেওয়ার নামে বিভিন্ন ফন্দি-ফিকিরে টাকা কামানোই এ সংগঠনগুলোর কাজ। এরা পুলিশ ও র‌্যাব কর্মকর্তা পরিচয় দিয়েও মানুষের সঙ্গে প্রতারণা করে থাকে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK