মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮
Monday, 16 Apr, 2018 10:30:38 am
No icon No icon No icon

নিউইয়র্কে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ


নিউইয়র্কে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ


সোহেল হোসাইন, টাইমস ২৪ ডটনেট, নিউইয়র্ক থেকে : ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নিল উত্তর আমেরিকা তথা নিউইয়র্ক প্রবাসীরা। এ দিন বাংলা নতুন বছর ১৪২৫ কে বরণ করে নিতে বিভিন্ন সংগঠন থেকে নেওয়া হয়েছিল নানান আয়োজনে। প্রতিবছরের ন্যায় এবারও বাঙালি ঐতিহ্যের পরিপূরক পোশাক আর মুখোশ পরে বৈশাখী আনন্দে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পান্তা আর ইলিশের আমেজে বৈশাখী মেলার আয়োজন করা হয়। উক্ত বৈশাখী মেলার আয়োজন করেছে ‘জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস অ্যাসোসিয়েশন অব এনওয়াই’। এছাড়াও আনন্দধ্বনি ইউএসএ ইনক এর উদ্দ্যোগে ‘আনন্দধ্বনি প্রভাতী বর্ষবরণ ১৪২৫’ এর আয়োজন করা হয় উডসাইডস্থ কুইন্স প্যালেসে। 
দুপুর গড়ার সাথে সাথে প্রবাসী বাঙালীদের পদচারণায় মুখরিত হতে থাকে মেলা প্রাঙ্গন। ছোট-বড় সকল বয়সের প্রবাসীদের উপস্থিতি লক্ষ্য করা যায় এই বৈশাখী মেলায়। হাজারও ব্যস্ততার মাঝে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সুন্দরী ললনাদের পাশাপাশি তরুণদেরও ভীড় জমতে থাকে এই মেলায়। কেউ কেউ আবার এসেছেন পরিবারের সদস্যদের নিয়ে কিছুটা সময় আনন্দময় করে তোলার জন্য। ছোট ছোট কোমলমতি শিশুদেরও দেখা যায় আনন্দে দিশেহারা হয়ে এদিক ওদিক ছোটাছুটি করতে। আবার অনেকে কাজ শেষ করে বাসায় ফেরার পথে কিছুটা সময় আনন্দে কাটিয়েছেন এই বৈশাখী মেলায়। বাঙ্গালীদের প্রাণের এই উৎসব দেখতে এসেছিলেন বিদেশীরাও। বাঙ্গালী সংস্কৃতিকে কিছুটা সময় কাছ থেকে ক্যামেরাবন্দি করে বাদ্যের তালে তালে নেচেছেন তারাও।
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় বৈশাখী মেলার। বেলা বাড়ার সাথে সাথে মেলায় প্রবাসীদের পদচারণাও বাড়তে থাকে। অনেকদিন পর বন্ধুদের কাছে পেয়ে অনেকে আবার আড্ডায় মেতে উঠেন। অনেকে আবার দেশের জনপ্রিয় গানের সাথে সাথে নেচে গেয়ে আনন্দ উল্লাস করেন। এবারের মেলায় ছোট-বড় সকলের বৈশাখী সাজ দেখে মনে হচ্ছিল যেন বাংলাদেশের বৈশাখী উৎসব হচ্ছে দেশ থেকে হাজার মাইল দূরের এই প্রবাসে। 
বৈশাখের প্রধান খাবার পান্তা আর ইলিশের সমারোহ ছিল আশেপাশের বাংলাদেশী মালিকানাধীন রেস্তোরাগুলোতে। দুপুর হওয়ার সাথে সাথে রেস্তোরাগুলোতে প্রবাসীদের ভীড় বাড়তে থাকে। হরেক রকম ভর্তা আর ইলিশ মাছের কয়েক রকমের আয়োজন ছিল রেস্তোরাগুলোতে। মানুষের ভিড় সামলাতে হিমসিম খেতে হয়েছে রেস্তোরায় কর্মরত প্রবাসীদের। তবে যারা পেট ভোজন করতে এসেছিলেন তাদেরও ভোগান্তি কম পোহাতে হয়নি। হরেক রকম সুস্বাদু ভর্তা, ইলিশ মাছ আর সাথে পান্তা ভাত ভোজন করতে অনেকেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেছেন নিজেদের ছিট দখলে নেয়ার জন্য। 
বেলা গড়ার সাথে সাথে হঠাৎ করেই আবহাওয়া পরিবর্তন হতে থাকে। যেন মনে হচ্ছিল নিউইয়র্কের আকাশে বৈশাখী দমকা হওয়া বইছে। তারপরও শীত উপেক্ষা করে মেলা শেষ হওয়া পর্যন্ত বৈশাখ উপভোগ করেছেন প্রবাসীরা। পুরো বৈশাখী মেলার মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলাদেশ প্রতিদিন ও চ্যানেল আই।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK