মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮
Monday, 19 Feb, 2018 09:39:36 am
No icon No icon No icon

বাংলাদেশ থেকে সারা পৃথিবীতে স্বল্পমুল্যে ভালো মানের সফটওয়্যার সেবা প্রদান করে যাচ্ছে BDTASK


বাংলাদেশ থেকে সারা পৃথিবীতে স্বল্পমুল্যে ভালো মানের সফটওয়্যার সেবা প্রদান করে যাচ্ছে  BDTASK
 
টাইমস ২৪ ডটনেট, ঢাকা: প্রায়  তিন শতাব্দীর পরাধীনতার  শিকলে  আবদ্ধ  বাংলাদেশের  আকাশে  যে ঘোর অমানিশার শঙ্কা  জেগেছিল , স্বাধীনতার  মাত্র চারদশকে  তা আস্থাতে রূপ নিয়েছে কিছু দুর্গম  পথের অভিযাত্রীর অফুরন্ত প্রাণশক্তি ও সৃজনশীলতার কল্যাণে। ইতিমধ্যেই বাংলাদেশ অর্জন করেছে মাথাপিছু  7.4  শতাংশ  প্রবৃদ্ধি  ,শতভাগ  স্বাক্ষরতা, নারী  অধিকার নিশ্চিত করা সহ  আরও  নানা অর্জন । ব্যবসা বাণিজ্য ও শিল্প ক্ষেত্রে উন্নয়নের মধ্যে দিয়ে বাংলাদেশ ইতিমধ্যেই তার বহু পুরোনো উন্নয়নশীল  দেশের তকমা ঝেড়ে ফেলে গায়ে জড়িয়েছে স্বল্পোন্নত দেশের সোনালী কাতান । আর  কিছু উদ্যমী সৃজনশীল  মানুষের প্রাণান্ত চেষ্টায় বাংলাদশ সমানভাবে অগ্রসর হয়েছে কম্পিউটার প্রযুক্তি  সফটওয়্যার শিল্পে ও । 
 
বাংলাদেশের  সফটওয়্যার  শিল্পকে এগিয়ে নিতে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়  বাংলাদেশ সফটওয়্যার  এসোসিয়েশন এন্ড ইনফরমেশন সার্ভিস (BASIS) । শুরুতে এর সদস্য সংখ্যা মাত্র ১৭ থাকলে ও  বর্তমানে  এর  নিবন্ধিত সদস্য সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে, এর মধ্যে  অন্তত ৫০০ আইটি  প্রতিষ্ঠান প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সফটওয়্যার  ডেভেলপমেন্ট ও বাজার জাতকরণের সাথে জড়িত । এই সকল  প্রতিষ্ঠান বিদেশের বাজারে নিজেদের পণ্য বিক্রির মাধ্যমে যেমনি দেশের রিজার্ভ  সংরক্ষণে ভূমিকা রাখছে, তেমনি সৃষ্টি করেছে অনলাইন আয়ের বিশাল কর্মসংস্থান। যার ফলশ্রুতিতে হাজার হাজার ছেলে মেয়ে কাজের সুযোগ পাচ্ছে । 
 
এই সফটওয়্যার শিল্পটি বর্তমানে স্বপ্নবাজ লাখো তরুণের আগামীর পথ চলা বলে আমরা মনে করি । তাই তাদের কথা মাথায় রেখে আমরা  তুলে ধরছি বাংলাদেশের একটি সফল  সফটওয়্যার  কোম্পানি  BDTASK এর  সাতকাহন । যাতে আমাদের  মেধাবী তরুণরা তাদের স্বপ্নের একটি বাস্তব রূপ  দিতে পারবে।
 
BDTASK এর যাত্রা এবং নামকরণের ইতিহাসঃ 
 
BDTASK এর ব্যবস্থাপনা পরিচালক জনাব শামস মোহাম্মদ তারেক এর সাথে আমরা কথা বলেছি। জনাব শামস মোহাম্মদ তারেক বলেন, আমরা  BDTASK এর যাত্রা শুরু করি প্রথমে আমাদের নিজেদের বাসা থেকে।  প্রথম দিকে কিছু ফ্রীলেঞ্চিং marketplace যেমন : upwork , freelancer এবং fiverr.com  এর মত সাইট গুলোতে কাজ করতাম। BdTask মানে বাংলাদেশি কাজ , আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে যেন সবাই ডিজিটাল হতে পারে এবং সফটওয়্যার কিনতে পারে। সেই চিন্তা করেই কিন্তু আমরা সফটওয়্যার বিক্রি শুরু করি।
 
জনাব শামস মোহাম্মদ তারেক আরও  বলেন, কষ্ট করে এবং ধৈর্য সহকারে কাজ করলে সফলতা আসবে অবশ্যই, আর  তাই আমরা কখনো হতাশ হইনি এবং বর্তমানে বাংলাদেশে একটি সফল সফটওয়ার কোম্পানিতে রূপান্তরিত হয়েছি, আমি বলব ।
 
প্রতিষ্ঠানটির Chief Opereting Officer জনাব তানযিল আহমেদ এর সাথে কথা বললে উনি বলেন, আসলে আমাদের যাত্রাটা ছিল একটু challenging, আমরা ফ্রীলেঞ্চিং এর পাশাপাশি প্রথম দিকে IT training করাতাম । কিন্তু আমরা সেটা দীর্ঘায়ীত না করে সফটওয়ার ডেভেলপমেন্ট এ মনোযোগ দেই। যা আমাদের যাত্রাকে আরো বেগবান করে দেয়। 
 
জনাব তানযিল আহমেদ আরও বলেন , সফটওয়্যার মানে অনেকেই মনে করেন দামী কিছু, সফটওয়্যার  মানে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান , কিন্তু বিষয়টা তা না, Bdtask মনে করে , সফটওয়্যার মানে ডিজিটাল সার্ভিস এবং তা হবে মানুষের ক্রয় ক্ষমতার ভিতরে । বাংলাদেশের প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠান চাইলে আমাদের কিছু বিজনেস automation সফটওয়্যার ব্যবহার করে তাদের বিজনেসকে আরও লাভবান করতে পারে । 
 
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জনাব শামসুল আলম  বলেন,  BDTASK বেসিস নিবন্ধিত  একটি  সফটওয়্যার  প্রস্তুতকারী ও বাজারজাতকারী প্রতিষ্ঠান যা  ব্যবসায়ের  প্রয়োজনীয় মাল্টিফাংশনাল সফটওয়্যার  ডেভেলপ করে থাকে ।  ২০১২ সাল থেকে যাত্রা শুরু করলেও ২০১৩ সালের  মধ্যেই সফটওয়্যার  প্রস্তুতকারক ও বাজারজাতকারী হিসাবে নিজেদেরকে প্রমাণ করি  এবং বর্তমানে  বিশ্বের বৃহত্তম অনলাইন সফটওয়্যার  মার্কেটপ্লেস Envato মার্কেট প্লেসে গুরুত্বপূর্ণ অবদান রাখছি । আমরা বাংলাদেশ সহ সারা পৃথিবীতে ৩ শতাধিকের উপর  online News Portal ডেভেলপ করে দিয়েছি। এই পর্যন্ত আমরা ৩ হাজারের উপর সফটওয়ার বিক্রি করেছি ।   
 
অবস্থান ও মানব সম্পদঃ 
ঢাকার ফার্মগেটে  ১২০০ বর্গফুট জমির উপর BDTASK এর রয়েছে সুসজ্জিত অফিস। এর লোকেশন হচ্ছে-   ৯৮-গ্রিনরোড, ঢাকা -১২১৫। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৩০ এর বেশি দক্ষ কর্মী কাজ করছে। এরমধ্যে  সর্বাধিক ১৮জন  সফটওয়্যার  ইঞ্জিনিয়ার । এছাড়া ও রয়েছে Graphics ও  Web designer , Search Engine Optimiser, Online Marketer সহ আদর্শ প্রযুক্তিসেবা প্রদানে একটি পরিপূর্ণ মানব সম্পদ ব্যবস্থা । 
 
 
BDTASK এর  সেবা ও পণ্যসমূহঃ 
ক্রমাগত প্রযুক্তিসেবা  চাহিদা মোকাবেলায়  BDTASK ব্যবসায়ের প্রয়োজনীয় মানসম্পন্ন মাল্টিফাংশনাল সফটওয়্যার  উৎপাদন করছে । এছাড়া চাহিদানুযায়ী Custom Software Development, Web Development, Web Design, Graphics Design, SEO ,  Digital Marketing সেবা সহ  নানাবিধ প্রযুক্তিসেবা  প্রদান করছে এই প্রতিষ্ঠানটি । 
 
BDTASK এর একটি সেবামূলক বিশেষ প্রজেক্ট  হচ্ছে " সেবাঘর " যেকোনো মুহূর্তে অনলাইনে ডাক্তার এপয়েন্টমেন্ট নেয়া, ঔষধ ও রোগের যাবতীয় তথ্য সংরক্ষণ করার একটি ডিজিটাল মাধ্যম  যা  রুগী ও ডাক্তারের মধ্যে সেতুবন্ধন তৈরি করে ডিজিটাল স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ অবদান  রাখছে । সেবাঘর একটি ক্লাঊড বেসড  সফটওয়্যার  সেবা । যার মাধ্যমে যে কেউ সেবাঘরে প্রোফাইল তৈরী করার মাধ্যমে যে কোন মুহূর্তে সেবাঘরে নিবন্ধিত ডাক্তাদের  এপয়েন্টমেন্ট   নিশ্চিত করতে পারবে বিশ্বের  যেকোন প্রান্ত থেকে। তাছাড়া  প্রোফাইলধারী  তার সারাজীবনের মেডিকেল রেকর্ড  সংরক্ষণ ও শেয়ার করতে পারবেন যেকোনো সময়ে  । সেবাঘর সবচেয়ে বেশি  সুবিধা দিচ্ছে  ডাক্তারদের জন্য।  কেননা তারা online এর  মাধ্যমে  অসংখ্য রোগীর সন্নিকটে যেতে পারেন খুব সহজে । সর্ব্বোচ্চ স্বাস্থ্যসেবা নিশ্চিত  করতে ডিজিটাল প্রেসক্রিপশন তৈরি , শিডিউল ম্যানেজমেন্ট ,রোগীদের যাবতীয় তথ্য সংরক্ষণ , ক্রেতাসেবা প্রদান ব্যবস্থা ইত্যাদি  সুবিধা রয়েছে সেবাঘরে । "সেবাঘর" সকল রুগীর জন্য ঊমুক্ত একটি ডিজিটাল  ফ্রি স্বাস্থ্যসেবা প্লাটফর্ম । 
 
BDTASK এর অন্য আরেকটি অত্যন্ত জনপ্রিয় ecommerce Service ( www.styledunea.com )রয়েছে , যার পরিচালনা করে আসছেন জনাব তোহিদুল ইসলাম , তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ যেন তাদের চাহিদা অনুযায়ী যেকোন পণ্য খুব কম সময়ে এবং ক্রয় ক্ষমতার ভিতরে কিনতে পারে। আমরা বাংলাদেশের যেকোন জেলায় ১-২ দিনের মধ্যে পণ্য পাঠাতে পারি । 
 
BDTASK  সফটওয়্যার সমূহ :    
বর্তমানে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের  দৈনন্দিন  হিসাবে নিরীক্ষা, স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের  দৈনন্দিন কাজ ব্যবস্থাপনা ও অন্যান্য B2B ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য মোট ১৮টি Custom সফটওয়্যার  ছাড়াও  বিভিন্ন ব্যবসায়ে প্রয়োজনীয় ১০টির ও অধিক WordPress theme ও Template সহ BDTASK  রয়েছে একটি সমৃদ্ধ পোর্টফোলিও । 
 
 
একনজরে BDTASK  সফটওয়্যার  সমূহঃ 
1. Hospital management system
2. Doctor appointment & schedule management system
3. Pharmacy management system
4. Clinic management system
5. Gynecology & OBS Consultation software
6. Multi-hospital management system
7. Inventory management system
8. ERP Software
9. Human Resource management system
10. Online Exam system
11. Online Newspaper System -News365
12. Software for file sharing youtube download & blogging
13. Easy Comment & review system. etc
14.    Advanced E-commerce Software 
15.    Online BUS Reservation  System 
16.    Vehicle Management System 
 
BDTASK এর Theme ও Plugin  সমূহঃ
1. Tour & Travel WordPress Theme 
2. Newspaper WordPress Theme 
3. Wordpress theme for Resume Or Portfolio
4. Travel hotel booking  HTML Template 
5. Multi-purpose HTML template for newspaper/blog, Etc
 
BDTASK এর পরিসেবা সমূহ :   
Software ছাড়াও BDTASK  অন্যান্য  যে সকল পরিষেবা প্রদান করে থাকে তা হচ্ছে
(১ ) নিউজ পোর্টাল ডেভেলপমেন্ট 
(২) ওয়েবসাইট ডেভেলপমেন্ট 
(৩) ওয়ার্ডপ্রেস থিম  ডেভেলপমেন্ট 
(৪) ডোমেন হস্টিং সার্ভিসেস
(৫) ওয়েব ডিজাইন সার্ভিস 
(৬)গ্রাফিক্স ডিজাইন - লোগো, বুক কাভার , বিজনেস কার্ড, 3D এনিমেশন ইত্যাদি 
(৭) এস ই ও এবং ডিজিটাল মার্কেটিং সেবা 
 
BDTASK এর ওয়েবসাইট লিঙ্কটি হচ্ছে : https://www.bdtask.com/ এবং Official ফেইসবুক পেইজ : https://www.facebook.com/bdtaskteam/
এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK