রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Tuesday, 05 Dec, 2017 08:11:52 pm
No icon No icon No icon

রাজনীতিতে নতুন মেরুকরণ ‘যুক্তফ্রন্ট’


রাজনীতিতে নতুন মেরুকরণ ‘যুক্তফ্রন্ট’


সফিকুল ইসলাম, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে গঠিত হলো নতুন জোট ‘যুক্তফ্রন্ট’। মূলত একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির মাঠে নতুন করে এই জোট গঠিত হওয়ায় আলোচনা-সমালোচনা চলছে রাজনীতিক অঙ্গনে। এরইমধ্যে এই নতুন জোটকে স্বাগত জানিয়েছেন রাজপথের বিরোধী দল বিএনপি এবং সরকারি দল আওয়ামী লীগ। একইভাবে আগামী নির্বাচনের আগে, রাজনৈতিক দলগুলোর এমন জোট গঠন প্রক্রিয়া রাজনীতিতে নতুন মাত্রা দিবে বলেও মনে করছেন রাজনৈতিক মহল। এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি এখনো প্রায় এক বছর। কিন্তু, ক্ষমতার পালাবদলের এই নিয়মে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে রাজনীতির মাঠ। প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি'র বাইরে ছোটদলদলগুলো মিলে নতুন জোট গঠন নিয়ে গেলো ক’মাস ধরে চলা গুঞ্জনের মধ্যেই গত সোমবার রাতে বিকল্পধারা প্রধানের নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, কৃষক, শ্রমিক, জনতা লীগ ও নাগরিক ঐক্য মিলে গঠিত হয় যুক্তফ্রন্ট নামে নতুন জোটের। নতুন জোটের অন্যতম দল নাগরিক ঐক্য মনে করে বড় দুই দলের দেশ শাসনের বাইরে এসে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে মানুষের দুয়ারে দুয়ারে যাবেন তারা।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গঠিত হওয়া নতুন জোট যুক্তফ্রন্ট এর নেতারা দাবি করেছেন, নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের দাবিতে জনমত গড়াই যুক্তফ্রন্টের লক্ষ্য হবে। নতুন জোট গঠনে ইতিমধ্যে ঘোষণা এসেছে এরই মধ্যে। নতুন এই জোটের অন্যতম শরিক মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের লক্ষ্যটা হলো, এই দুই দলের দুর্বায়িত্ব রাজনৈতিক দলের বাইরে একটা সুষ্ঠু রাজনৈতিক শক্তি গড়ে তুলবো। একটা গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে চাই। যেটা হবে দুর্নীতিমুক্ত। নির্বাচন সামনে। দু’দলকে বহু বছর দেখেছেন এ বছর আমাদেরকে দেখেন। ওরা যা বলেছে তা করেনি। আমরা সেটা করবো।
এদিকে নতুন এই জোটকে স্বাগত জানিয়ে সরকারি দল আওয়ামী লীগের নেতারা বলছেন, এটি রাজনীতির নতুন মেরুকরণ। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে নতুন জোটের মতো আরো নানা মেরুকরণ হবে যাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে সেসব বিষয় কী হতে পারে, সে নিয়ে কোনো ধারণা দেননি তিনি। নির্বাচনকালীন নির্দলীয় সরকার না হলে ২০১৪ সালের মতোই আগামী জাতীয় নির্বাচন বর্জনে বিএনপির হুমকির মধ্যেই এমন মন্তব্য করলেন কাদের। তিনি বলেন, নতুন এই জোটকে স্বাগত জানাই। এটা গণতন্ত্রের সৌন্দর্য। তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে এমন অনেক জোট, রাজনৈতিক নানা মেরুকরণ হবে। এটা খুবই স্বাভাবিক। অন্যদিকে, রাজপথের বিরোধী দল বিএনপিও সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃতে নতুন এই জোট গঠনকে ইতিবাচক হিসেবে দেখছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK