মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭
Wednesday, 08 Nov, 2017 04:36:40 pm
No icon No icon No icon

খিলক্ষেতের মস্তুল মৌজায় ৩ টি কোম্পানীকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নোটিশ প্রদান


খিলক্ষেতের মস্তুল মৌজায় ৩ টি কোম্পানীকে  পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নোটিশ প্রদান

এস.এম.নাহিদ, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানী খিলক্ষেত থানার অন্তর্গত মস্তুল মৌজায় NDE -রেডিমিক্স কোম্পানী, অইঈ - গ্রুপ এবং বোরাক রিয়েল এস্টেট কোম্পানী কে সরকারি জমি অবৈধ ভাবে দখল করায় আগামী ২০ দিনের মধ্যে উক্ত কোম্পানীর সকল যন্ত্রপাতি ও মালামাল অপসারণ করার জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) কর্তৃক উপ-সহকারি প্রকৌশলীর স্বাক্ষরিত স্বারক নং- ৪১৯, ৪২০, ৪২১ সম্বলিত  নোটিশ গত ০২/১২/২০১৭ ইং তারিখে উক্ত কোম্পানীদের কে প্রদান করা হয়। বাপাউবো র অধিগ্রহণকৃত  মস্তুল মৌজায় সংরক্ষিত জায়গায়  প্রস্তাবিত ইস্টার্ন বাইপাসের জন্য উক্ত কোম্পানীগুলি দীর্ঘদিন থেকে অবৈধভাবে তাদের কার্যক্রম পরিচালিত করে আসছে।

অনুসন্ধানে  জানা যায় - সরকার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১৯৮৯ সালে পানি উন্নয়ন বোর্ড ডেমরা হতে টঙ্গী ব্রীজ পর্যন্ত ৩০ ফিট প্রশস্থ বন্যা নিয়ন্ত্রণ বেড়ী বাঁধ নির্মাণ প্রকল্প গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় শুধু মস্তুল মৌজায় ১৬ টি দাগে সম্পত্তি অধিগ্রহণ বিধিমালা (১৯৮৯ এর বিধি ৭ দ্রষ্টব্য) এবং অধিগ্রহণ কেস নং- ৫২/৮৯-৯০ মোতাবেক সর্বমোট ৩৩.৫৬ একর জমি সরকার গ্রহণ করে। অতঃপর জমি অধিগ্রহণ আইন ১৯৮৯ এর ৪ ধারার অধীনে বিগত ০৭/০৩/১৯৮৯ ইং তারিখে জেলা প্রশাসক কর্তৃক উক্ত জমির মালিকদের নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ ও প্রদান করা হয়। অতঃপর  অধিগ্রহণকৃত সম্পত্তি গত ১৬/০৮/১৯৯০ ইং তারিখে সম্পূর্ণ দায়মুক্ত অবস্থাতে সরকারের অধীনে ন্যস্ত হয়। এমনকি ধারা ৯ (২)  এর বিধান মোতাবেক উক্ত সম্পত্তি অধিগ্রহণের আদেশ, সম্পত্তির পূর্ণাঙ্গ বিবরণসহ জনসাধারণের জ্ঞাতার্থে গত ২১/০৩/১৯৯১ ইং তারিখে জেলা প্রশাসকের মাধ্যমে অধিগ্রহণকৃত সম্পত্তি সরকারের ন্যস্ত হওয়ার প্রজ্ঞাপন সরকারি ভাবে গেজেট আকারে প্রকাশ করা হয়।

দীর্ঘ ২ যুগ পার হয়ে গেলেও সরকারের গৃহীত পদক্ষেপের দৃশ্যমান কোন কর্মকান্ড না থাকায় এই সুযোগটিকেই জমির পূর্ববর্তী মালিকরা প্রতারণা করে প্রতিমাসে ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা বিঘা প্রতি ভাড়া এবং এককালীন ২ কোটি টাকা অগ্রীম দেবার শর্তে উপরোক্ত কোম্পানীদের সঙ্গে গোপনে দীর্ঘ মেয়াদী লিখিত ভাবে চুক্তিবদ্ধ হয়। উল্লেখ্য ইতিপূর্বে গত ১৩/০৭/২০১৬ ইং তারিখে NDE - রেডিমিক্স কোম্পানীকে  বাপাউবো আরও একটি নোটিশ প্রদান করে।

মস্তুল মৌজা মূলতঃ ভূমিদস্যু ও প্রতারকদের অভয়ারন্য। ফলে বালু নদীর তীরবর্তী সাধারণ খেটে খাওয়া মানুষদের শেষ সম্বল পূর্বপুরুষদের ভিটামাটি সহ নিজেদের জানমাল এবং পরিবেশ রক্ষার্থে সারকারের নেওয়া পদক্ষেপ বন্যা নিয়ন্ত্রণ বেড়ী বাঁধ তথা প্রস্তাবিত ইস্টার্ন বাইপাস নির্মাণ এর লক্ষ্যে এলাকাবাসি NDE - রেডিমিক্স কোম্পানী, ABC - গ্রæপ এবং বোরাক রিয়েল এস্টেট কোম্পানীর কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ করার দাবি জানিয়েছেন এলাকাবাসী । পাশাপাশি এই সব কোম্পানীর সঙ্গে জড়িত ভূমিদস্যু ও প্রতারকদের দ্রæত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবী করেছেন এলাকার সাধারণ খেটে খাওয়া মানুষ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK