শনিবার, ২২ এপ্রিল ২০১৭
Thursday, 19 Jan, 2017 12:45:01 pm
No icon No icon No icon
শিক্ষিত তরুণ প্রজন্মের

স্বপ্নের প্লাটফর্ম আইসিটি ক্যারিয়ার ক্যাম্প

 স্বপ্নের প্লাটফর্ম আইসিটি ক্যারিয়ার ক্যাম্প


টাইমস ২৪ ডটনেট, শেরপুর থেকে: আইসিটি ক্যারিয়ার ক্যাম্প উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে সরকার একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে তৈরি করা হচ্ছে তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষিত জনবল। দেশেশিক্ষিত তরুণ-তরুণীদের এ সুযোগকে কাজে লাগানোর জন্য এগিয়ে আসতে হবে।
আজ শেরপুর সরকারি কলেজে শেরপুর জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ গভর্নেন্স (এলআইসটি) প্রকল্প আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্প উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপকড. মো: এ কেএম রেজাউল হাসান, শেরপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ টিএম জিয়াউল ইসলাম, এলআইসিটি প্রোজেক্টের কমিউনিকেশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম, শেরপুর সরকারি কলেজ-এর বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক ও বিভাগী ও প্রধান এবং শেরপুর সরকারি কলেজ শিক্ষক কাউন্সিলের সাধারণ সম্পাদক  মো: আকরাম হোসেন, শেরপুর সরকারি কলেজের পদার্থ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও আইসিটি ইনচার্জ আব্দুল্লাহ আল মামুন, কোডেক্স সফটওয়্যারসল্যুউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পাভেল সারোয়ার ও উইমেন অ্যান্ড ডিজিটাল-এর ময়মনসিংহ কমিউনিটি লিডার নাহিদ বিন তে আনিস। এছাড়াও উক্ত কলেজর বিপুলসংখ্যক শিক্ষক ও শিক্ষার্থী এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, সরকার ২০২১ সালের মধ্যে আইটি পেশাজীবির সংখ্যা বর্তমান সাতলাখ থেকে ২০ লাখে উন্নীত করতে চায়। এজন্য নানা মূখী কার্যক্রম হাতে নিয়েছে। আইটি শিল্পের চাহিদা অনুযায়ী এলআইসিটি প্রকল্পের মাধ্যমে আইটিতেবিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে ৪৫ হাজার দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। দেশব্যাপী অব্যহত রয়েছে প্রশিক্ষণ কার্যক্রম। এছাড়া ও চলমান রয়েছে ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট’ প্রকল্পের মাধ্যমে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির প্রশিক্ষণ।তাছাড়া বিসিসিতে অব্যাহত ভাবে তথ্য প্রযুক্তির নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

Displaying 243.JPG

 

ড. মো: এ কে এম রেজাউল হাসান তার বক্তব্যে বলেন, আইসিটিডিভিশনের অধীনে এলআইসিটি প্রজেক্টের মাধ্যমে সারা দেশব্যাপী ছাত্র-ছাত্রীদের দ্বারপ্রান্তে যে ট্রেনিং-এরব্যবস্থা করা হচ্ছে ছাত্র-ছাত্রীরা যেন তার সঠিক ব্যবহার নিশ্চিত করে। একই সাথে তরুণ সমাজকে আইটিতে তাদের ভবিষ্যত গড়ার ও আহবান জানান।
এলআইসিটি প্রোজেক্টের কমিউিনিকেশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম তার বক্তব্যে কলেজের শিক্ষি ততরুণ-তরুণীদের তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষণ গ্রহণের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদান রাখতে হলে শিক্ষিত তরুণ-তরুণীদের তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষিত হওয়া ছাড়া কোন বিকল্প নেই। 
এলআইসিটি প্রোজেক্টেরকমিউনিকেশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলামের সঞ্চালনায় প্যানেল আলোচনায় অন্যান্য বক্তারা আইটিতে অমিত সম্ভাবনার কথা তুলে ধরে দেশের শিক্ষি ততরুণ-তরুণীদের আইসিটিতে ক্যারিয়ার গড়ার আহ্বান জানান।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে অনলাইন কুইজে অংশ গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে থেকে একজন বিজয়ী শিক্ষার্থীকে ও অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে একজন শিক্ষার্থীকে উই মোবাইলের সৌজন্যে একটিকরে স্মার্ট মোবাইল ফোনপুরষ্কার হিসেবে প্রদান করা হয়।


টাইমস ২৪ ডটনেট/দুনিয়া/২৯১৪/১৭

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 11 Banga Bandhu Avenue (2nd Floor), Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK