শনিবার, ২৪ আগস্ট ২০১৯
Monday, 08 Aug, 2016 04:32:31 pm
No icon No icon No icon

আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিৎ করবেন যেভাবে

//

আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিৎ করবেন যেভাবে


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বর্তমান বাস্তবতায় ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিকভাবে সকলকে নিরাপত্তা বিষয়ে সচেতন হতে হবে। কেননা নিরাপত্তা একটি সামগ্রিক ব্যাপার। সরকার যেমন সাধ্য অনুসারে প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করবে। তেমনি নিরাপত্তার জন্য নাগরিকদেরকেও তাদের করণীয় সম্পর্কে সচেতন হতে হবে। এ জন্য তাদের মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। একটি প্রতিষ্ঠানে কর্মরত লোকদের স্বভাব চরিত্র যাচাই বাছাই করা, তাদের মধ্যে লক্ষ্যনীয় কোন পরিবর্তন আছে কিনা তা মনিটর করা প্রতিষ্ঠানের কর্ণধারের দায়িত্ব। কোন লোক নিয়োগের পূর্বে প্রতিষ্ঠানকেই নিয়োগ প্রাপ্ত লোকদের স্বভাব চরিত্র যাচাই করতে হবে। প্রয়োজনে এ ব্যাপারে পুলিশের সহযোগিতা নেয়া যেতে পারে।
আপনার প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহের নিরাপত্তা নিশ্চিতকল্পে যে বিষয়গুলো অবশ্যই মেনে চলবেন-

১।  প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহের চতুর্দিকের দেয়াল যথাসম্ভব উঁচু করা এবং দেয়ালের উপর সুরক্ষিত গ্রীল বা কাঁটাতারের বেড়া দেয়া। এতে সহজেই যেকেউ প্রবেশ করতে পারবে না। এর ফলে আপনার প্রতিষ্ঠান ও বাসাবাড়ীর নিরাপত্তা অনেকখানি নিশ্চিত হবে। 

২। আপনার প্রতিষ্ঠানে একটি করে রেজিস্টার রাখার ব্যবস্থা করতে পারেন এবং এই রেজিস্টারে প্রবেশের  সময় দর্শনার্থীর নাম, ঠিকানা ও মোবাইল নম্বর অর্ন্তভূক্ত করে রাখুন। এতে যেকোন সময় কারা কখন আসল বা গেল এর একটি পরিসংখ্যান থাকবে যা প্রয়োজনীয় মুহূর্তে  আপনার কাজে লাগতে পারে।

৩। প্রতিষ্ঠান ও বাসাবাড়ীর চতুর্দিকে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করুন। আলোযুক্ত স্থানে দুষ্কৃতিকারীরা সহজে প্রবেশ করতে চাইবে না। সম্ভব হলে আপনার প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে সিসিটিভি লাগানোর ব্যবস্থা করুন। সিসিটিভির ফুটেজ থেকে যে কোন অপরাধীকে পুলিশের পক্ষে সনাক্ত করা সহজ হবে।

৪। যানবাহন তল্লাশীর জন্য ভেহিকেল সার্চ মিররের ব্যবস্থা করুন। ভেহিকেল সার্চ মিরর যেকোন বড় ধরনের বিপদ থেকে আপনাকে রক্ষা করতে সহায়ক হবে।

৫। প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহের প্রবেশ মুখে প্রয়োজনীয় ক্ষেত্রে লাগেজ স্ক্যানার স্থাপন করুন।

৬। পর্যাপ্ত সংখ্যক প্রাইভেট সিকিউরিটি গার্ড নিয়োগ করুন।

৭। প্রয়োজনীয় ক্ষেত্রে সশস্ত্র আনসার নিয়োগ করতে পারেন।
সূত্র: ডিএমপি নিউজ।


টাইমস ২৪ ডটনেট/দুনিয়া/১৩৫০৮

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK