শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
Monday, 23 Sep, 2019 12:30:07 am
No icon No icon No icon

কন্ঠশিল্পী জাকিয়া সুলতানা মিতু

//

কন্ঠশিল্পী জাকিয়া সুলতানা মিতু


মো. সোহেল, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: শিশু বয়স থেকেই মনের মধ্যে বাংলা সঙ্গীতকে লালন করে আসছেন উদীয়মান মেধাবী তরুনী কন্ঠ শিল্পী জাকিয়া সুলতানা মিতু। সঙ্গীতকে নিয়ে তার চিন্তা ভাবনা ও পরিকল্পনা বেশ সুন্দর ও গোছানো।

সঙ্গীত জগতে "জাকিয়া সুলতানা মিতুর" নিজের যোগ্যতা ও মেধার পরিচয় তুলে ধরতে চান। তবে এতে তার কোন তাড়াহুড়ো নেই। শখ কিংবা ভাললাগা থেকে ক্ষণিকের জন্য নয় বরং সঙ্গীতকে ছোটবেলা থেকে ভালবেসে মনের মাঝে লালন করে ধীরে ধীরে নিজের মেধা ও যোগ্যতার পরিচয় দিতে প্রস্তুত তিনি। হুট করে এসে হুট করে চলে যেতে সঙ্গীত করতে আসেননি। সঙ্গীতপ্রিয় শ্রোতাদের ভালবাসায় নিজের অবস্থান ধরে পথ চলতে চান।

উদীয়মান এই কন্ঠশিল্পী মিতুর জন্ম বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার চকসোহাগা গ্রামে। তার বাবার নাম জাহিদুল ইসলাম, মাতার নাম আফরোজা বেগম। বর্তমানে বসবাস করছেন ঢাকার মিরপুরে।সংসারে তার বাবা-মা ও ছোট ভাই শাহরিয়ার।

ইতিমধ্যে বাংলা সঙ্গীতের জীবন্ত কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় একটি দেশের গানে কন্ঠ দিয়েছেন যা বাংলা সঙ্গীত জগতে নিজের প্রতিভা ও মেধার প্রথম প্রতিফলন বলা যায়। তিনি এরই মধ্যে বেশ কিছু গানের কাজে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেছেন এবং রয়েছে তার আরো বেশ কিছু গানের মিউজিক ভিডিও যা ইতিমধ্যে গানগুলো বেশ প্রশংসিত হয়েছে।

আব্দুল হালিমের কথায় ‘ওই নাম মুখে নিলে পরম সুখে থাকি’ আব্দুল হাকিমের কথা ও সুরে ‘এসমে আজম শাহী দমদম’  ‘বাবা আমার রংগিলারে’ এবং তার নিজের কথা ও সুরে ’সুলতান আজম হাকিম তুমি, হাজার ভক্তের ধন’।

গানের হাতেখড়ি বলতে তার নানা আব্দুল হাকিম। খুব ছোট বেলা বলতে গেলে চার বছর বয়স থেকেই গানের পাঠ গ্রহন করেন তার গানের গুরু নানা ভাই আব্দুল হাকিমের কাছ থেকে। বাবা গান পছন্দ না করলেও সর্বদা প্রেরণা দিয়েছেন তার গানের গুরু নানা ভাইয়ের কাছ থেকে । ২০১৪ সালে তার নানা আব্দুল হাকিমের মৃত্যুর পর গান থেকে এক রকম দুরে সরে গিয়ে পড়াশুনাতে মন দেয় মিতু।

তবে গানের প্রতি ভালবাসার কারনে মিতু রোজই গানের রেওয়াজ করতেন,এবং মাঝে মাঝে ষ্টেজ প্রোগ্রাম ও করতেন তিনি, কিন্তু হঠাৎ করে জীবন্ত কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামানের একটি দেশের গানে পল এলড্রিন (অসির) সাথে কন্ঠ দেয়ার মাধ্যমে আবার ও সঙ্গীত জগতে সরব হয়ে ফিরে আসেন তিনি। শুদ্ধ গানের গীতিকবি সালমা আক্তার, সুমন বিশ্বাস সহ আরো বেশ কিছু গান ইতিমধ্যে রিলিজ হয়ে ব্যাপক প্রশংসা পেলেন, গীতিকবি মো:মনিরুজ্জামান ভুঁইয়ার কথাতে "বিধির বিধান"  শিরোনামের গানটি মুক্তির মিছিলে, সাথে সাথে প্লাবন কোরেশীর সুরে, রবিউল আউয়াল এর কথায় "পোড়া কপাল" গানটিও মুক্তির মিছিলে।

বর্তমানে মিতু মেডিক্যাল ষ্টুডেন্ট, পড়াশোনার চাপ তো আছেই। তবুও পড়াশোনার ফাঁকে ফাঁকে গানে বেশ ব্যাস্ত সময় কাটাচ্ছেন এই উদীয়মান তরুনী ও প্রবল আত্মবিশ্বাসী কন্ঠশিল্পী। মিতু বলেন গান মানুষের মনের বা আত্মার খোরাক। মনকে সতেজ ও সবল রাখার একটি অন্যতম মাধ্যম হচ্ছে গান। আমরা ভাল ও শুদ্ধ বাংলা গান শুনবো এবং মনকে সতেজ রাখবো।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK