শনিবার, ১৭ আগস্ট ২০১৯
Tuesday, 11 Jun, 2019 12:46:36 am
No icon No icon No icon

চলে গেলেন প্রখ্যাত নাট্যকার ও জনপ্রিয় অভিনেতা গিরিশ কারনাড

//

চলে গেলেন প্রখ্যাত নাট্যকার ও জনপ্রিয় অভিনেতা গিরিশ কারনাড


টাইমস ২৪ ডটনেট, ভারত: ৮১ বছর বয়সে পৃথিবীর রঙ্গমঞ্চ ত্যাগ করলেন পদ্মশ্রী, পদ্মভূষণ ও জ্ঞানপীঠ পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ও নাট্যকার গিরিশ কারনাড। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার সকাল ৬ টায় বেঙ্গালুরুতে নিজের বাসভবনে মারা যান তিনি। নাটক ছাড়াও সিনেমা ও সাহিত্য জগতেও ছিল তাঁর অবাধ বিচরণ।বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই অভিনেতা। তাঁর শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে গেছিল।পদ্মশ্রী, পদ্মভূষণ ও জ্ঞানপীঠ সম্মান ছাড়াও চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন গিরিশ কারনাড।
ধর্ম ও জাতপাতের বিরুদ্ধে বরাবরই সোচ্চার ছিলন কারনাড। তাঁর নাটকের  মূল বিষয় হিসেবে বরাবরই উঠে এসেছে সামাজিক সমস্যা, ক্ষয় ও রাজনৈতিক বিষয়ের নেতিবাচক দিকগুলি। বলা হয়, মারাঠি নাটক তাঁর হাত ধরেই যৌবনে পদার্পণ করেছে। কারনাডের দেখানো পথেই আজ এতটা জনপ্রিয়তায় পৌঁছেছে মারাঠি নাটক৷ তাকে সম্বৃদ্ধ করে তোলার পিছনে কারনাডই ছিলেন অন্যতম কান্ডারি। এমন এক ব্যক্তিত্বের প্রয়াণে শোকস্তব্ধ শিল্পমহল৷
বহু জনপ্রিয় ছবির পরিচালনা করেছেন কিংবদন্তী এই অভিনেতা। পাশাপাশি, তিনি ছিলেন কন্নড় ভাষার সাহিত্যিক। তাঁর জন্ম ১৯৩৮-এর ১৯ মে, মুম্বইয়ে। ১৯৭০ সালে সংস্কারা নামে কন্নড় ছবিতে তাঁর অভিনেতা হিসেবে অভিষেক ঘটে। মন্থন (১৯৭৬), পুকার (২০০০), ইকবাল (২০০৫), ডোর (২০০৬) ও এক থা টাইগার (২০১২)-সহ বিভিন্ন হিন্দি ছবিতে তাঁর অনবদ্য অভিনয় দর্শকদের আনন্দ দিয়েছে। টাইগার জিন্দা হ্যায় ছবিতে সলমান খানকে বিভিন্ন মিশনে পাঠাতে দেখা গিয়েছে তাঁকে। তামিল, তেলুগু ও কন্নড় ভাষার বহু ছবিতেও অভিনয় করেছেন তিনি। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সিনেমা জগতে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK