সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯
Thursday, 24 Jan, 2019 04:30:39 pm
No icon No icon No icon

ঢাকা উত্তর সিটিতে ভোটের তোড়জোড়...!


ঢাকা উত্তর সিটিতে ভোটের তোড়জোড়...!


এস.এম.নাহিদ, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণের ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ভোট হবে ২৮ ফেব্রুয়ারি। ভোটের তোড়জোড় চলছে দুই সিটিতেই। ভোট অনুষ্ঠানে প্রস্তুত নির্বাচন কমিশনও। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে ওয়ার্ডগুলো। উত্তরের মেয়র পদে কারা প্রার্থী হচ্ছেন এ নিয়ে রাজনৈতিক মহলে চলছে আলোচনা। কাউন্সিলর পদে দলীয় প্রতীকে নির্বাচন না হলেও দলের সমর্থন পেতে নেতাদের বাসায় বাসায় যাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। ইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে-এর আগে নির্বাচনে অংশ নিতে যারা কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন, এবার ভোটে অংশ নিতে তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন নেই, তবে তারা চাইলে নতুন মনোনয়নপত্র দাখিল করতে পারেন অথবা কাগজপত্র দেওয়ার সুযোগ পাবেন। এমনকি কেউ চাইলে আগের জামানতের টাকা ফেরত দেবে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তরের মেয়র পদ ও দুই সিটির ৩৬ ওয়ার্ডে মনোনয়নপত্র জমার শেষ সময় ৩০ জানুয়ারি, বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ সময় ৯ ফেব্রুয়ারি। এদিকে ২০১৭ সালে আদালতের স্থগিতাদেশের আগে যারা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদেরও নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, ‘ঢাকার এ নির্বাচনে যারা প্রার্থী হয়েছিলেন তাদের জামানাতের টাকা ফেরত দেওয়া হবে। এবার নতুন তফসিল ঘোষণা করা হয়েছে। এ জন্য নির্ধারিত সময়ে আগ্রহীদের মনোনয়নপত্র জমা দিতে হবে। এ নির্বাচনে আগের রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বহাল রয়েছেন।’ আনিসুল হকের মৃত্যুতে শূন্য মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনে ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ধার্য করে তফসিল দিয়েছিল ইসি। কিন্তু ওয়ার্ড সীমানা নিয়ে রিট আবেদনে রুল হওয়ার পর আটকে গিয়েছিল এই নির্বাচন। আদালত সেই রুল খারিজ করে দেওয়ায় ভোটের পথ খুলেছে।

ভোটতথ্য : উত্তরের ৫৪ ওয়ার্ডে ভোটার ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ২২ হাজার ৭২৬ জন ও নারী ১৪ লাখ ২৫ হাজার ৭৮৪ জন। কেন্দ্র ১৩৪৯, ভোটকক্ষ ৭৫১৬। উত্তরের ১৮ ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ (পুরুষ ২ লাখ ৭৯ হাজার ৩৫ ও নারী ২ লাখ ৮২ হাজার ৬৪৯)। দক্ষিণের ১৮ ওয়ার্ডে ভোটার ৪ লাখ ৭৭ হাজার ৫১০ (পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৪১৬ ও নারী ২ লাখ ৩২ হাজার ৯৪); কেন্দ্র ২৩৩ ও ভোটকক্ষ ১২৪০। উত্তরের মেয়র পদে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) আবুল কাসেম; তাকে সহযোগিতার জন্য ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা রয়েছেন। দক্ষিণের ১৮ ওয়ার্ডের জন্য রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন ম ল ও ছয়জন সহকারী রিটার্নিং কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

দুটি কেন্দ্রে ইভিএম : ঢাকা উত্তর ও দক্ষিণের একটি করে ভোটকেন্দ্রে ইসির নিজস্ব উদ্যোগে তৈরি ডিজিটাইলাইজড ইভিএমে ভোট করার পরিকল্পনা রয়েছে। ২১ ডিসেম্বর রংপুরে প্রথমবারের মতো এ ইভিএম ব্যবহার করা হয়।

কিশোরগঞ্জ-১ আসন : কিশোরগঞ্জ-১ আসনে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি। এ আসনে মনোনয়নপত্র দাখিলের সময় রয়েছে আর সাত দিন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ জানুয়ারি, বাছাই ৩ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি। ইসি জানিয়েছে, কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনে ৩০ ডিসেম্বরের ভোটে এমপি হিসেবে নির্বাচিত সৈয়দ আশরাফুল ইসলাম শপথ নেওয়ার আগেই মারা যান। ফলে এ আসনে নতুন করে ভোট করার প্রয়োজন হচ্ছে। আর তিনি শপথ গ্রহণ করেননি তাই সাধারণ নির্বাচন হিসেবেই এটিকে গণ্য করা হচ্ছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK