বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
Tuesday, 19 Jun, 2018 12:46:09 pm
No icon No icon No icon

চীনা পণ্যে অতিরিক্ত ২০০বিলিয়ন কর আরোপে ক্ষুব্ধ ট্রাম্প


চীনা পণ্যে অতিরিক্ত ২০০বিলিয়ন কর আরোপে ক্ষুব্ধ ট্রাম্প


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: যুক্তরাষ্টের বাজারে আমদানি হওয়া চীনা পণ্যের ওপর নতুন করে কর আরোপে ক্ষুব্ধ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অংকের হিসেবে এই করের পরিমাণ হবে ২০০ বিলিয়ন মার্কিন ডলার। ট্রাম্প এই কর আরোপের প্রতিক্রিয়ায় হুশিয়ারি দিয়ে বলেছেন, চীন যদি তাদের অভ্যাস পরিবর্তন না করে তাহলে তাদের ওপর ১০ শতাংশ কর আরোপ করা হবে। ট্রাম্পের এই সিদ্ধান্ত কার্যকর হলে যুক্তরাষ্ট্র ও চীন ‘বাণিজ্যিক’ যুদ্ধে জড়িয়ে যেতে পারেন বলে ধারণা বিশেষজ্ঞদের। আর ট্রাম্পের এই হুমকিকে ‘ব্ল্যাকমেইল’ বলছে চীন। কর আরোপের হুমকি ঘোষণার সময় গতকাল সোমবার রাতে ট্রাম্প বলেন, চীন মার্কিন প্রতিষ্ঠান, কর্মী এবং কৃষকদের জন্য হুমকিস্বরুপ যেখানে তাদের কোনো দোষ-ই নেই। চীন যদি তাদের অভ্যাস পরিবর্তন না করে তাহলে তাদের ওপর এই কর কার্যকর হবে। এছাড়া সম্প্রতি যে করারোপ করা হয়েছে তার সঙ্গে যোগ হবে এই কর।

তিনি আরও বলেন, চীন যদি যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর নতুন করে কর আরোপ করে তাহলে তাদের পণ্যের ওপর আরও কর আরোপ করা হবে। আর তা হবে আরও ২০০ বিলিয়ন মার্কিন ডলারের সমান। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার বাণিজ্যিক সম্পর্কে আরও সমতা আনতে হবে।

গত সপ্তাহেই চীনের ৫০ বিলিয়ন মূল্যমানের পণ্যের ওপর ২৫ শতাংশ কর আরোপ করে ট্রাম্প প্রশাসন। এর জবাবে চীনও তাদের দেশে সমপরিমাণ মূল্যের ৬৫৯টি মার্কিন পণ্যের ওপর একই হারে কর আরোপ করে। এসব পণ্যের মধ্যে আছে কৃষি, গাড়ি এবং সমুদ্র সংশ্লিষ্ট পণ্য।

এদিকে কর ও পালটা কর আরোপের ঘোষণায় উদ্বেগ দেখা দিয়েছে এশিয়ান স্টক মার্কেটে। আজ মঙ্গলবার এশিয়ান স্টক মার্কেটের দর পতন হয়েছে।

সূত্রঃ বিবিসি

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK