রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Tuesday, 05 Dec, 2017 04:38:42 pm
No icon No icon No icon

রাজধানীতে সোর্সরা অপ্রতিরোধ্য


রাজধানীতে সোর্সরা অপ্রতিরোধ্য


এমএবি সুজন, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীতে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথিত 'সোর্স'রা। নগরীর প্রতিটি থানা এলাকায়ই ঐসব সোর্সদের দৌরাত্ম্য দিনকে দিন চরমে গিয়ে পৌঁছাচ্ছে। পুলিশের সঙ্গে সম্পর্ককে 'কাজে লাগিয়ে' চাঁদাবাজি ও মাদক ব্যবসাসহ নানাপ্রকার অপরাধ করে চলেছে অনেক সোর্স। এমনকি এসব সোর্সের অধিকাংশের নামে হত্যা, অস্ত্র, চাঁদাবাজি, মাদকসহ একাধিক মামলা রয়েছে। এসব সোর্সরাই চাঁদাবাজি ছাড়াও ভিকটিমকে হয়রানি করার অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানীর প্রতিটি থানা এলাকায় সোর্সরা আইনশৃঙ্খলা বাহিনীর নাম ভাঙিয়ে নিয়মিত চাঁদাবাজি করে আসছে। মামলা পাল্টা-মামলা, চার্জশীট ইত্যাদির নামেও তদবির করে সোর্সরা বিশাল অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। অথচ পুলিশের সোর্স রাখার কোনও বিধান আইনের কোথাও নেই। ফৌজদারি কার্যবিধি কিংবা পুলিশের পিআরবি'র (পুলিশ রেগুলেশন অব বাংলাদেশ) কোথাও পুলিশের সোর্স রাখা বা পালনের বিষয়টিও উল্লেখ করা নেই। তবে আসামি ধরা ও অপরাধীদের স্পট খুঁজতে ব্যক্তিগতভাবে সোর্সের সহযোগিতা নিতে পারে। তবে থানায় সোর্সের আনাগোনাও রাখা যাবে না এমনটাই নির্দেশনা ছিল পুলিশ সদর দফতর থেকে।

অনুসন্ধানে জানা যায়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঝে মাঝে এক সময়ের অপরাধীদের সোর্স হিসেবে বাছাই করে সংশোধনের সুযোগ দেন। এছাড়া এলাকার নিম্নবিত্ত শ্রেণী-পেশার ব্যক্তিদেরও সোর্স হিসেবে বাছাই করা হয়। তারা অন্যান্য কাজের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সোর্স হিসেবে কাজ করে। এতে করে তারা বাড়তি আয়ও করে। কিন্তু এ সোর্সদের বেশিরভাগই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষমতা দেখিয়ে বিভিন্ন ধরনের অপরাধ কর্মকা- চালিয়ে আসছে এবং কেউ প্রতিবাদ করলে তাকে আটকের ভয় দেখাচ্ছে। কেবল তা-ই নয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে চলাফেরার কারণে সাধারণ মানুষজনকে থাকতে হচ্ছে আতঙ্কে।

সূত্র জানায়, রাজধানীর প্রতিটি থানা এলাকাতেই পুলিশের সোর্স মো. শহীদ, খোকন, নাসিম, ফয়সাল, পলাশ, রিপন, দেলোয়ারের দৌরাত্ম্য রয়েছে। গোয়েন্দাদের কাছে এসব অপরাধী বা কথিত সোর্সদের তালিকাও রয়েছে। স্থানীয়দের দেয়া তথ্যের ভিত্তিতে অনুসন্ধানে বেরিয়ে আসে আরও কিছু সোর্সের নাম। এদের মধ্যে পুরান ঢাকার সূত্রাপুর ও কোতোয়ালি এলাকায় জসিম, চোরা লিটন, জামান মলি্লক, সারোয়ার, তপন, বিমান, জয়া, সেন্টু, দেলু, জামান, লিটন, শম্ভু, মনোয়ারা, সেলিম, ইয়াবা ঝিলু, ফেনসি রমজান, কানাই, শামসুদ্দিন সামসু, জাহাঙ্গীর, রিপন, শাকিল, সুজন, মাসুদ, সাবি্বর, বাবলু, মিল্টন, বাপ্পি, কানাই ঘোষ, শফিক, মুজিবর। নবাবপুর ও ঠাঁটারীবাজারে ইয়াবা ঝিলু, তার মেয়ে সিসিলি, ফেন্সি রমজান, কানা জাহাঙ্গীর, জসিম, চান্দু, সাকিল, সুজন, পুরি মাসুদ, সাবি্বর, রনি, বাবলু, সায়দার, শংকর, কুমিল্লা রফিক, চাঁদপুইরা সফিক, মুজিবর। লালবাগ, হাজারীবাগ, চকবাজার ও কামরাঙ্গীরচর এলাকায় বিরানী মামুন, ফারুক, আক্তার, টুন্ডা, ইব্রাহিম, জাফর, লিটন, বখতিয়ার, জসিম, রনি, শাহজাহান, ওয়াসিম, রিপন, বিল্লাল, আব্দুর রব, আলমগীর, সিডি মিন্টু, সোহেল, আরিফ, আশরাফ বাসেত, আজমল, তৌহিদ। দয়াগঞ্জ, গেন্ডারিয়া, শ্যামপুর, ডেমরা ও যাত্রাবাড়ী এলাকায় লালবাবু, বাবু সেলিম, সোহাগ, আমিরুল, সোহেল, শিপন, জাহাঙ্গীর, ভাগিনা রবিন, নজরুল, লালু, রহিম, আলী, বুরী, শাহে আলম, রহিমা, আলতাফ, ভাউয়্যা সেলিম, মাসুম, সুমন, শাহীন, সালাম, ফর্মা সিরাজ। মতিঝিল, সবুজবাগ, পল্টন ও রমনায় আকতার, বজলু, হেরোইনচি স্বপন, মালেক, খলিল, আক্তার, মরিয়ম, শাহাবুদ্দিন, আজমল, খলিল। শাহবাগ ও নিউমার্কেটে মোটা নাদিম, মাওরা সেলিম, শাহিদা, ফর্মা কার্তিক, শামসুল আলম ফারুক, কাইল্লা বাবু। ধানমন্ডি, কলাবাগান, আদাবর ও মোহাম্মদপুরে মিন্টু, নাজির, হানিফ, রাসেল, জয়নাল, বিজয়, ফাতেমা, লাল চাঁন। বাড্ডা, রামপুরা ও গুলশান গাগু সিরাজ, উজ্জ্বল, জানে আলম, মহাসিন, আনিস, লিটন, আব্বাস, শামীম, পিচ্চি শহীদ, ফরাজী আনোয়ার, নাদিম, স্বপন ওরফে কুত্তা ওরফে ফর্মা স্বপন। মিরপুর, পল্লবী ও কাফরুল এলাকায় সোর্স সাইফুল ইসলাম, তামান্না, দেলোয়ার হোসেন, তারেক, আব্দুর, রাজু, বাবু, সুমন, মোশারফ, শাহীন, খ্রিস্টান বাবু, তামাল্পা তামু, আলমগীর। এছাড়া আরও অনেক অপরাধী কথিত সোর্সের বেশে বিভিন্ন অপরাধমূলক কর্মকা- করছে। কিন্তু তারা খুবই কৌশল অবলম্বন ও গোপনে করায় তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ডিএমপি সূত্রে জানা গেছে, এসব কারণে সমপ্রতি সোর্স নামধারী অপরাধীদের বিষয়ে প্রতিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) সতর্ক হওয়ার নির্দেশ দেয়া হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদর দফতর থেকে। ডিএমপি কমিশনার এ ব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নিতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন।
সূত্র: দৈনিক জনতা।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK