শনিবার, ১৩ জুলাই ২০১৯
Friday, 12 Jul, 2019 10:12:50 pm
No icon No icon No icon

ঈশ্বরদী জনস্বাস্থ্য প্রকৌশলী মানুষ সেবা পায় সেই নিরিক্ষে এগুচ্ছে

//

ঈশ্বরদী জনস্বাস্থ্য প্রকৌশলী মানুষ  সেবা পায় সেই নিরিক্ষে এগুচ্ছে


আব্দুল হান্নান, টাইমস ২৪ ডটনেট, পাবনা থেকে: রাষ্ট্রের বিভিন্ন সেক্টর আছে তার মধ্যে অন্যতম বাংলাদেশ জনস্বাস্থ্য প্রকৌশলী ডিপার্টমেন্ট। উক্ত সেক্টর সারাদেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে নিবিড়ভাবে কার্যক্রম অব্যাহত রেখেছে। তারই ধারাবাহিকতার অংশ হিসাবে পাবনা জেলার নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব দায়িত্ব সম্পূর্ণ ও জনস্বাস্থ্য প্রকৌশলী হিসাবে জনগণের সঠিক সেবা পাই তার নিরিক্ষে এগুচ্ছে। ঈশ্বরদী উপজেলার সহকারী প্রকৌশলী মাহাবুল ইসলাম ২০১৮ ও ২০১৯ অর্থবছরে উন্নয়নের জন্য ৩টি টয়লেট, ওয়াস বøক নির্মাণ করেছে। যার ব্যায় ৪২ লক্ষ টাকা। ২১ টি টিউবয়েল, তারা নলকূপ ৮ লক্ষ টাকা ব্যায় করেছে ডিপার্টমেন্ট। জনগণের সুস্বাস্থ্য লক্ষে কাজ করে যাচ্ছে। এর জন্য প্রতিটি উপজেলা জেলা পর্যায়ে একদিকে উন্নয়ন আরেকদিকে স্বাস্থ্য নিশ্চিত করার জন্য জন্ম প্রকৌশলী বিভাগ মাহাবুবুল ইসলাম তার দায়িত্ব যথাযথভাবে বাস্তবায়নে যথারীতি তদারকি সঠিকভাবে হচ্ছে কিনা সেই দিকে খেয়াল দিচ্ছে। এবং ডিপার্টমেন্টের ভাব মূর্তি ক্ষুন্ন না হয় সূত্রমতে জানা যায়। 

অপরদিকে ঈশ্বরদী উপজেলার জনসংখ্যা প্রায় ৩ লক্ষ ৬০ হাজার বসবাসরত ব্যস্ততম উক্ত উপজেলা। ফলে পরিবেশ বান্ধব পূর্বে ছিল এখন সেই পরিবেশ রক্ষা করার মত লোকের অভাব। কেননা প্রকৃতি ও প্রাকৃতি ঠিক আছে আমরা ব্যবহার করতে জানলেও বাণিজ্যিকভাবে নেওয়ার কারণে পরিবেশ বিলুপ্তির পথে। যেভাবে রাজনৈতিক প্রভাবশালী ব্যাক্তিরা ১০ চাকার ড্রাম ট্রাক রাস্তা ব্যবহার করছে। তাতে করে রাস্তার ধুলা এমনকি অত্র এলাকা খানা খন্দক সৃষ্টিতে পরিবেশ মারাতœক রূপ নেয়। এতে স্বাস্থ্য প্রকৌশলীর এর উপর বর্তায়। স্বাস্থ্য সুরক্ষা করার জন্য উক্ত ডিপার্টমেন্ট প্রতিষ্ঠা করেন সরকার। আর সরকারের প্রতিনিধিত্ব করার স্ব-স্ব ডিপার্টমেন্টের কিন্তু অনেক প্রতিবন্ধকতা রয়েছে। যার কারণে ঝুঁকি বা নিরাপত্তার অভাবে কেউ এগিয়ে আসছে না। আইনের প্রক্রিয়া চলমান থাকলেও তবে আইনের আওতায় আনার মত যোগ্য সৎ লোকের অভাব। জনৈক নাম প্রকাশ না করার শর্তে এ কথা বলেন। তিনি আরও বলেন, সহকারী প্রকৌশলী ভাল লোক। কেননা তার তত্বাবধানে অত্র এলাকায় স্বাস্থ্য প্রকৌশলী সেবার কোন ক্রটি নাই। তারমত লোক থাকায় ডিপার্টমেন্টের ভাব মূর্তি ক্ষুন্ন হচ্ছে না। ফলে জনগণের যে সকল সেবা তিনি তার বিধি-বিধান মত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

অপর দিকে ঈশ্বরদী স্বাস্থ্য সুরক্ষা করার জন্য সরকারি বরাদ্দ তা নগন্য। এতে করে ৩ লাখ ৬০ হাজার জনমনের স্বাস্থ্য নিশ্চিত হচ্ছে না। ফলে বদনাম হচ্ছে উক্ত ডিপার্টমেন্টের।

   

  

      

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK