শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৯
Monday, 14 Jan, 2019 11:02:53 pm
No icon No icon No icon

ফুলবাড়িয়ায় টানা ৫ ঘন্টা হুমগুটি খেলায় এবারও ৪র্থ বারের মতো বিজয়ী উত্তর বালিয়ানের মফিজ উদ্দিন মন্ডলের দল


ফুলবাড়িয়ায় টানা ৫ ঘন্টা হুমগুটি খেলায়  এবারও ৪র্থ বারের মতো বিজয়ী উত্তর বালিয়ানের মফিজ উদ্দিন মন্ডলের দল


বিশেষ প্রতিনিধি, টাইমস ২৪ ডটনেট, ময়মনসিংহ থেকে/ ফুলবাড়িয়া প্রতিনিধি : পৌষ মাসের শেষ বিকালে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলায় আঞ্চলিক ভাষায় বলা হয় পুহুরা। প্রতি বছর এই দিনে একই সময়ে একই স্থানে  প্রায় আড়াইশত বছর ধরে হুমগুটি খেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ময়মনসিংহ অঞ্চলে তৃণমূলে খুবই জনপ্রিয় হুমগুটি খেলাটিতে  টানা ৫ঘন্টা খেলা শেষে এবারও ৪র্থ বারের মতো বিজয়ী উত্তর বালিয়ানের খেলোয়ার দলনেতা সাবেক ইউপি চেয়ারম্যান মফিজ উদ্দিন মন্ডলের দল। খেলাটি শুরু হয় উপজেলার লক্ষীপুর বড়ই আটা বন্দে। খেলার উদ্ভোধন করেন, জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক এম এ কুদ্দুছ।
গতকাল রোববার বিকেল ৪ টা থেকে টানা রাত ৯টা পর্যন্ত পিতলের তৈরী ৪০ কেজি ওজনের গুটিটি নিয়ে চলে হাজারো মানুষের কাড়াকাড়ি। খেলায় নেই কোন রেফারী, খেলোয়াড়রাই যেন রেফারী। শুরুতে হাজারো খেলোয়ার এক সাথে গুটি পেয়ে  চিত্তই আবারে হি..ও বলে হুংকার দিয়ে ঝাপিয়ে পরে নিজেদের দখলে নেয়ার চেষ্টা চালায়। 
এবারের খেলায় খেলোয়াড় ও দর্শক ছিল প্রচুর। তীব্র হারকাপানো শীত উপেক্ষা করে হাজার হাজারদর্শক খেলাটি উপভোগ করেছে। জেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটর পশ্চিম এবং উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার উত্তরে লক্ষিপুর ও ১০ মাইললের মাঝামাঝি বড়ই আটা বন্ধ নামক বড় মাঠ হলো খেলাটির কেন্দ্রস্থল। জায়গাটি জমিদার আমলে তালুক বনাম পরগনার সীমানা ছিল। জনশ্রæতি আছে , প্রজাদের শক্তি পরীক্ষার জন্য নাকি জমিদাররা এ খেলাটির প্রচলন করেছিলেন। প্রায় ২শ ৬২ বছর ধরে এ খেলাটি স্থানীয়বাসী  চালিয়ে আসছে বলে জানিয়েছেন দেওখোলা ইউপি চেয়ারম্যান আতাউর রহমান হাদি। অপর খেলোয়ার বালিয়ান ইউপি’র সাবেক চেয়ারম্যান মফিজ উদ্দিন মন্ডল জানান, হুমগুটি খেলা হলো পাবলিক খেলা। তার বাপ দাদারা এ খেলা খেলেছেন। খেলায় বিজয়ী হওয়ার জন্য বিভিন্ন গ্রামের শত শত মানুষ একত্রে জরো হয়, হুমগুটি খেলা কখনো কখনো এক দিনের ও বেশী চলে আবার টানা ৫ দিনের এখেলা চলার রেকর্ড রয়েছে। তবে গত বছরের খেলাটি চলে টানা ৮ ঘন্টা,এবার ও এসেছি,জেলার সদর ,মুক্তাগাছা, ত্রিশাল ও ফুলবাড়িয়া উপজেলার খেলোয়াড়রা। এবছরও  বালিয়ান উত্তর তেলিগ্রামের খেলোয়াররা টানা ৫ ঘন্টা খেলা শেষে ৪র্থ বার বিজয়ী হয়েছে সাবেক ইউপি চেয়ারম্যান জেলা আওয়ামীলীগ নেতা মফিজ উদ্দিন মন্ডলের দল। গতকাল সোমবার সকালথেকে তেলিগ্রাম, বাসনা ও বালিয়ান গ্রামে বিজয়ী খেলোয়াড়দের নিয়ে চলে আনন্দ উৎসব, মিষ্টি বিতরনসহ গরু জবাই করে দুপুরের ভোজ। তৃনমুলের এই খেলাটি ইতিহাসে স্থান নিয়েছে ২শ ৬২ বছর আগে। প্রতি পৌষ মাস এলেই এ অঞ্চলের হাজার হাজার বিভিন্ন বয়সী মানুষ দিনটির প্রহর গুনতে থাকে।   

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK