বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯
Tuesday, 08 Jan, 2019 04:36:38 pm
No icon No icon No icon

বগুড়ায় ভারতীয় ভিসা সেন্টার চালু


বগুড়ায় ভারতীয় ভিসা সেন্টার চালু

মোঃ আব্দুস সালাম মীর, বগুড়া জেলা প্রতিনিধি: ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য গমনেচ্ছুকদের জন্য নতুন দিগন্তের দ্বার খুলে যাচ্ছে। রোববার বগুড়ায় ভারতের ভিসা সেন্টার চালু করা হলো। বাংলাদেশ সরকারের প্রতিটি কর্ম দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে ভিসা সেন্টারের কর্ম পরিকল্পনা করা হয়েছে। তবে ভারতের বিশেষ বিশেষ ছুটির প্রতি লক্ষ্য রেখে ওই দিনগুলোতে ভিসা সেন্টা বন্ধ থাকবে। রোববার সকালে ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে অনলাইনে বগুড়া ও ঠাকুরগাঁও’এ টেলি কনফারেন্সের মাধ্যমে এই ভিসা সেন্টারের কার্যাক্রমের উদ্বোধন করা হয়। বগুড়া মমইনের কর্ণধার আলী হায়দার বিষয়টি নিশ্চিত করেন। দিন দিন ভারতে বেড়ানো এবং চিকিৎসার জন্য বাংলাদেশের মানুষের আগ্রহ বেড়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষের অব্যাহত চাহিদার প্রেক্ষিতে বগুড়াসহ ঠাকুরগাঁও এ ভিসা সেন্টার চালু হচ্ছে। বগুড়াসহ, জয়পুরহাট, নওগাঁ, সিরাজগঞ্জ, গাইবান্ধা, গোবিন্দগঞ্জ পলাশবাড়িসহ বগুড়া লাগোয়া অঞ্চলের মানুষের জন্য বগুড়া হবে সুবিধাজনক স্থান। উত্তরাঞ্চলের কেন্দ্র বিন্দু বগুড়ায় ভারতীয় ভিসা সেন্টার চালুর প্রয়োজনীয়তা দেখা দেয়, অনেক আগেই। বছর খানেক আগে ভারতের সহকারী হাইকমিশনার বগুড়া চেম্বার অব কমার্স- এর এক সভায় বগুড়া ভিসা সেন্টার চালুর ব্যাপারে তার সরকারের উদ্যোগের কথা উল্লেখ করে বগুড়ার ভিসা সেন্টার চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর থেকে বগুড়াসহ এই অঞ্চলের মানুষ আশায় বুক বেধেছিলেন। দীর্ঘদিন পরে হলেও বগুড়ায় ভিসা সেন্টার চালু হলো।
বগুড়া ঠেঙ্গামারাস্থ চার তারকা হোটেল মমইন এর মূল ফটকের কাছে এই ভিসা সেন্টার চালু করা হচ্ছে। ইতোপূর্বে বগুড়াসহ এই অঞ্চলের মানুষ ভারতের ভিসার জন্য রাজশাহী অফিসে যাচ্ছিলেন। রাজশাহী অফিসে যেতে ভিসা প্রত্যাশীদের বিড়ম্বনার শেষ ছিল না। সকাল সকাল যেতে না পারলে অনেকে লাইনে দাঁড়িয়ে ও শেষ পর্যন্ত ভিসার কাগজপত্র জমা দিতে পারতেন না। আবার কোনো কারণে আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত কাগজপত্রের কমতি বা ত্রুটি থাকলে সংশ্লিষ্টদের ফিরে যেতে হত। এ জন্য আরও একদিন তারা পিছিয়ে যেত। বগুড়া ভিসা সেন্টার চালুর কারণে আশেপাশের জেলা উপজেলার মানুষগুলোর আর এ সমস্যা থাকবে না।
উল্লেখ্য, বগুড়া ছাড়াও ঠাকুরগাঁওসহ কুমিল্লা, ব্রাক্ষণবাড়িয়া ও নোয়াখালিতে ভিসা সেন্টার চালু হচ্ছে। এগুলো মিলে বাংলাদেশে তাদের ভিসা সেন্টারের সংখ্যা ১৫টি হলো। রোববার বগুড়া ও ঠাকুরগাঁও চালু হলেও বাকি চারটি হবে আগামী মাসে। প্রতি বছর ১০ লাখের মতো বাংলাদেশি নানা প্রয়োজনে ভারত ভ্রমণ করে। ভারত তাদের জন্য বিশ্বের সর্ববৃহৎ ভিসা সেন্টার চালু করেছে বাংলাদেশের ঢাকায়। এছাড়া চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় তাদের আরও আটটি ভিসা সেন্টার রয়েছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK