বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
Thursday, 15 Nov, 2018 10:11:54 am
No icon No icon No icon

বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে আগরতলায় বাউল উৎসব


 বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে আগরতলায় বাউল উৎসব


মহিউদ্দিন মিশু, আখাউড়া থেকে: বাংলার সংস্কৃতি ধারণ করে আছেন দক্ষিন এশিয়া অঞ্চলের বাঙালিরা, যার মধ্যে বাংলাদেশ এবং ভারতের পশ্চিম বাংলা, ত্রিপুরা এবং আসাম ; যেখানে বাংলা ভাষা প্রধান এবং দাপ্তরিক। আবহমান বাংলার হারানো ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে বাংলা ভাষাভাষি মানুষের আদিবাস ত্রিপুরা রাজ্যের আগরতলায় বাউল উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে ওই বাউল উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ১৮ নভেম্বর (রোববার) ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১নং হলে এই বাউল উৎসব অনুষ্ঠিত হবে।
ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনার  মোহাম্মদ সাখাওয়াৎ হোসেন টাইমস্ ডট নেটকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, লোক সঙ্গীতের দেশ বাংলাদেশ। সুজলা সুফলা শস্য শ্যামলা গ্রামবাংলার পরতে পরতে মিশে আছে বাংলার আদি সংস্কৃতি লোকসঙ্গীত। আর লোকসঙ্গীতের একটি উল্লেখযোগ্য ধারা হলো বাউল সঙ্গীত। বাউলরা একতারা বাজিয়ে সাধারণ মানুষের কাছে তাদের তত্ত¡মূলক বাউল সঙ্গীত মনের মাধুরী মিশিয়ে পরিবেশন করেন। গ্রামবাংলার সাধারণ মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ, আচার-আচরণ প্রভৃতি সঙ্গীতে ঝংকৃত হয়ে সহজিয়া মায়াময়ী রূপটি ফুটে উঠে বাংলার বাউল সঙ্গীতের মাধ্যমে।
হাইকমিশনার বলেন, ভারতীয় উপমহাদেশের উত্তর-পূর্বাঞ্চলে বাঙালির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনা এবং আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি ত্রিপুরা রাজ্যে জানান দিতেই মূলত আগরতলায় বাউল উৎসবের আয়োজন করা হচ্ছে। যা বাংলাদেশের বাউল সঙ্গীতের স্বকীয় ঐতিহ্য এবং সংস্কৃতি। 
হাইকমিশনার জানান, আগরতলা বাউল উৎসবে কুষ্টিয়ার ফকির লালন শাহ, বাংলার লোক কবি রাধারমণ দত্ত, সিলেট সুনামগঞ্জের দেওয়ান হাসান রাজা ও বিশ^খ্যাত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের গান পরিবেশন করবেন বাংলাদেশের খ্যাতিমান বাউল শিল্পীরা।
১৮নভেম্বর (রোববার) বিকাল পৌনে ৫টায় আগরতলায় রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১নং হলের আয়োজিত বাউল উৎসবে উন্মুক্ত প্রবেশাধিকার জানিয়ে ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনার মোহাম্মদ সাখাওয়াৎ হোসেন টাইমস্ ডট নেটকে জানান, বাউল উৎসবে সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের খ্যাতিমান শিল্পী সৈয়দ আশিকুর রহমান, শিরিন সুলতানা, শফিউল আলম রাজা, শামীমা আক্তার আশা. আব্দুল কুদ্দুস আলী, নূর এ ইয়াসমিন এবং আব্দুল বারেক বাউল সঙ্গীত পরিবেশন করবেন।

 

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK