সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
Friday, 09 Nov, 2018 10:16:55 pm
No icon No icon No icon

বুক সোসাইটি পৃথিবী যে পযর্ন্ত ততদিন মানুষের মাঝে বেচেঁ থাকুক


বুক সোসাইটি পৃথিবী যে পযর্ন্ত ততদিন মানুষের মাঝে বেচেঁ থাকুক


আব্দুল হান্নান, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: সমবায় জগতের অনেক দুর্নীতি, বদনাম পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। কিন্তু ডিপার্টমেন্টের উল্লেখযোগ্য ভূমিকায় না থাকায় অনেক পরিবার নিঃস্ব হয়েছে। সমবায় আইন থাকলেও কঠোর আইন না থাকাতে দুর্নীতিবাজরা পার পেয়ে যায়। কিন্তু সমবায় জগতে বাংলাদেশ কো অপারেটিভ বুক সোসাইটি লিঃ বাংলাদেশের মধ্যে ১৭তম নিবন্ধিত ও অন্যতম সামাজিক ক্ষেত্রে অন্যন্য অবদান ও ভূমিকা পালন করায় জনগণের মনিকোঠায় স্থান করতে সক্ষম হন। তাদের আয়ের উৎস বই ও বিল্ডিং ভাড়া । যে সকল বই প্রকাশিত হয় যা পাঠকের কাছে সমাদৃত হন। কিন্তু একটি চক্র সোসাইটিকে আত্মসাৎ বা ধ্বংস করার জন্য উঠেপড়ে লেগেছে। এ মর্মে এখানে তৎপরতা বই প্রকাশ করছে যখন ইসলামের ভাবাপন্ন বই প্রকাশ হল এটা জঙ্গী বই বলে অপ প্রচার করে সরকারের দৃষ্টি ঘুরিয়ে দেয় যেনো উক্ত প্রতিষ্ঠান বন্ধ করা হল তারা লুটেপুটে  খাওয়া যায় এর জন্য ফন্দী ফিকির করে চলেছে। যেখানে ৯০% মুসলিম অধ্যুষিত ভূখন্ড। বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ্য সম্পন্ন মন্ত্রী তিনি চাইবেন না ১৯৪৯ সালে উক্ত প্রতিষ্ঠান স্থাপিত হয় এটা ধ্বংস করা।
 এ ব্যাপারে  অডিট অভিমত প্রকাশ করেন বিভাগীয় অডিট পরিদর্শক মো: সোলায়মান, পরিদশক জয়শ্রী দাশ, পরিদর্শক এ. কে. এম. মোশারফ হোসেন, পরিদর্শক ঢাকা সমবায় তানভির মাসুদুল হাসান, উপনিবন্ধক প্রশাসন দলনেতা অডিট চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর মো: আবদুস সালাম, জেলা অডিটর চট্টগ্রম মো: আব্দুল শাহিদ ভূইয়া, পরিদর্শক মো: আবু বক্কর, সরে  জমিনে তদন্তকারী পার্থ কান্তি বিশ্বাস, সহকারী নিবন্ধক মুরাদ আহমেদ, উপ নিবন্ধক প্রশাসন শেখ কামাল হোসেন,  দলনেতা অডিট দল চট্টগ্রাম।
 (১) ২০১৪-২০১৬ সালের অডিট টীমের অভিমত আমাদের জ্ঞান ও বিশ^াস মতে নিরীক্ষার জন্য প্রয়োজনীয় সকল তথ্য ও ব্যাখ্যা পেয়েছি এবং এগুলি যাচাই করেছি। (২) নিরীক্ষা  প্রতিবেদনের সাথে সমিতির স্থিতিপত্রও লাভ ক্ষতির হিসাব সংগতিপূর্ণ সমবায় সমিতি আইন ২০০১ সংশোধনী ২০০২ ও ২০০৩ এবং সমবায় সমিতির বিধিমালা ২০০৪ অনুযায়ী প্রনীত সমিতির হিসাব বহিও রির্টান সমূহের মিল রয়েছে। (৩) আমাদের মতে সমবায় সমিতির আইন অনুযায়ী সকল হিসাব বহি সমিতিতে রাখা হয়েছে। (৪) সমিতি তার উদ্দশ্য সফল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। (৫) এবং সমিতির অর্থ সমিতির ব্যবসায়িক উদ্দেশ্য ব্যয়িত হয়েছে।
 অপরদিকে এটাকে নিয়ে টানা হেছরা করে চলেছে চক্রদ্বয়। সমিতির সভাপতি আ.জ.ম. শামসুুল আলম সহসভাপতি অমির হোসাইন, পরিচালক আব্দুল গাফফার এ্যাড:  মো: শরীফ উদ্দিন, পরিচালক ইঞ্জিনিয়ার মো: মিসবাহ উদ্দিন খান, পরিচালক এস. এম রইসউদ্দীন, পরিচালক এ্যাড: এস এম. কামালউদ্দিন, পরিচালক মোহাম্মদ উল্লাহ মো: ছিদ্দিকুর রহমান, পরিচালক ইসরাইল হোসাইন। তবে সোসাইটির জন্য প্রায় সময় সরে জমিনে দেখতে পাই পরিচলাক এস এম রইসউদ্দিন ও সভাপতি আজম শামসুল আলমকে উক্ত ব্যাক্তিদ্বয় সোসাইটির উন্নয়ন কল্পে ব্যাপক চিন্তা গবেষনা ও তাদের  জ্ঞানের ভান্ডার থেকে উজার করেছেন যা তাদের মূল্যায়নের ভাষা নেই। আজ কে সভাপতি ও পরিচালক রইস উদ্দিন সহ ইনাদের কারনে প্রতিষ্ঠানটি কে রয়েছে তা না হলে এতোদিনে কুচক্রমহল  প্রতিষ্ঠান নিয়ে যেত তাদের কালা থাবা থেমে নেই।
 এ ছাড়া প্রতিষ্ঠানের জন্য জীবন যৌবন বিলিয়েদিয়ে র্দীঘ কয়েক যুগ ধরে ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন যার নাম তোফজ্জল হোসেন, তিনি মিষ্টিভাষী সাদা মনের মানুষ। ম্যানেজার দায়িত্ব শুধু স্বল্প নয় এর ব্যাপকতা অনেক ব্যপ্তি। শুধু বই মায়ায় ছাড়তে পারছেনা অন্য কোন পেশায় যেতে। বই মানুষের চিন্তা জগত কে আরো বিকাশিত জ্ঞানের রাজ্যে নিয়ে যায়। পরিচালক এস এম রইস উদ্দিন সমাজ সেবক হিসাবে ব্যপক ভূমিকা পালন করে চলেছেন। বয়সের ভারে অনেক কাজের গতি কমে যায়। তাছাড়া তার মন উদার মনের মানুষ। এসকল মানুষ প্রতিষ্ঠান থেকে চলে গেলে  যেমন আলোর নিচে অন্ধকার। তবে আল্লাহ  এর সহায় হউন  আমরা আশা করি প্রতিষ্ঠান পৃথিবী যে পযর্ন্ত ভূখন্ডে আছে ততদিন কামনা করি প্রতিষ্ঠান মানুষের মাঝে বেঁচে থাকুক।         

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK