বৃহস্পতিবার, ০৯ আগস্ট ২০১৮
Thursday, 09 Aug, 2018 06:46:49 pm
No icon No icon No icon

যশোরের শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ এবারের এইচএসসি পরীক্ষায় ধারাবাহিক সাফল্য


যশোরের শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ  এবারের এইচএসসি পরীক্ষায় ধারাবাহিক সাফল্য


টাইমস ২৪ ডটনেট, বিশেষ প্রতিনিধি, যশোর থেকে: যশোর জেলার বাঘারপাড়া উপজেলাধীন শহীদ সিরাজুদ্দীন হোসেন মহাবিদ্যালয় থেকে এ বছর এইচ.এস.সি পরীক্ষায় ৪৪৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এর মধ্যে ৩৬০ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়। এর মধ্যে জিপিএ ৫.০০ - ১ জন। পাসের হার ৮০.৮৯%। এবার এইচএসসি পরীক্ষার ফলাফলে গত বছরের চেয়ে পিছিয়েছে যশোর বোর্ড। দু’বছরের ব্যবধানে পাশের হার কমেছে ২৩ শতাংশ। ইংরেজিতে ফলাফল খারাপ হওয়ায় তা সার্বিক ফলাফলে প্রভাব পড়ে গড় পাশের উপর। ইংরেজিতেই ৩৫ ভাগ শিক্ষার্থী ফেল করেছে। পাশের হার দাঁড়িয়েছে ৬০ দশমিক ৪০ শতাংশ। গত বছর এর হার ছিল ৭০ দশমিক ০২ শতাংশ। আর ২০১৬ সালে ৮৩ দশমিক ৪২ শতাংশ পাশের হার নিয়ে  দেশ সেরা হয়েছিল যশোর বোর্ড।
প্রকাশ থাকে যে, জাতীয়করণের প্রতিযোগিতা থেকে ছিটকে পড়া বাঘারপাড়া ডিগ্রি মহাবিদ্যালয় এ বছরের পাশের হার ৩২%। সেখানে একই উপজেলার শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ বরাবরের ন্যায় এবারও ভাল ফলাফল করেছে। মানবিক বিভাগ থেকে ৩৩৮ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে পাশ করেছে ২৬৪ জন, বিজ্ঞান বিভাগে  ৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬ জন পাশ করেছে, ব্যবসায় শিক্ষা শাখা ৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৫০ জন পাশ করেছে। মোট গড় পাশের হার ৮০.৮৯%।
জাতীয়করণে তালিকাভুক্ত ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার গুণগত মান ভবিষ্যতে ধরে রাখার আপ্রাণ চেষ্টা করা হবে বলে আশা প্রকাশ করেন অধ্যক্ষসহ শিক্ষক মন্ডলী।
প্রকাশ থাকে যে, বর্তমানে কলেজটিতে রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, অর্থনীতি, সমাজবিজ্ঞান, ভ‚গোল ও পরিবেশ, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা এই ০৭টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন এইচএসসি (বিএম) শিক্ষাক্রম চালু রয়েছে। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিচর্চা ও বিভিন্ন বিষয়ে বিতর্ক প্রতিযোগিতায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK