শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
Sunday, 08 Nov, 2015 12:44:38 am
No icon No icon No icon

মৌলভীবাজার-৩ উপনির্বাচনে কার ভাগ্যে দলীয় মনোনয়ন ?

//

মৌলভীবাজার-৩ উপনির্বাচনে কার ভাগ্যে দলীয় মনোনয়ন ?

এসএচৌধুরী টাইমস ২৪ ডটনেট, মৌলভীবাজার থেকে : মৌলভীবাজার-৩ আসনের উপনির্বাচনে- আগামীকাল (রোববার) শাসক দল আওয়ামীলীগ প্রার্থী চূড়ান্ত হতে হচ্ছে। দলীয় সভানেত্রী শেখ হাসিনা ওই দিন সন্ধ্যায় সম্ভাব্য প্রার্থীদের সাক্ষাৎকার নেয়ার কথা রয়েছে। এর পরই চূড়ান্তভাবে দলীয় প্রার্থী ঘোষণা করা হবে।
আওয়ামী দলীয় সম্ভাব্য দশ প্রার্থী, প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসিন, সৈয়দ মোফাচ্ছিল আলী, আওয়ামীলীগের মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক সৈয়দ নেছার আহমদ, সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন, বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি ও জনতা ব্যাংকের পরিচালক সৈয়দ বজলুল করিম (বি.করিম), রাজনগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মিছবাহোদ্দোজা ভেলাই, সাবেক ছাত্রনেতা আবদুল মালিক তরফদার সুয়েব, আহাদ চৌধুরী, এম এ রহিম শহীদ সিআইপি, পীযুষ কান্তি দেব প্রান্ত প্রমুখ-গতকাল পর্যন্ত (সন্ধ্যা সাতটা) মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে সূত্রে জানা গেছে।  
অন্যদিকে প্রয়াত মহসিন আলীর মৃত্যু শোক সামলে উঠার আগেই- এ আসনের দলীয় মনোনয়ন পাওয়া নিয়ে শুরু হয় নানামুখী তৎপরতা আর কর্মী সমর্থকদের মধ্যে আলোচনা-সমালোচনা। মনোনয়ন লাভের দৌড়ে সায়রা মহসিন ও বি.করিম এগিয়ে রয়েছেন বলে সংসদীয় আসন মৌলভীবাজার-৩ এর বাহিরেও অন্যান্য আসনের বিশেষকরে, কমলগঞ্জ-শ্রীমঙ্গল উপজেলার সকল রাজনৈতিক দলীয় নেতাকর্মীরা বেশি কৌতুহলি হয়ে উঠেছেন। নানা অংক কষে চলেছেন। সৈয়দ মহসিন আলী ও আলহাজ উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ এমপির (কমলগঞ্জ আংশিক-শ্রীমঙ্গল) প্রত্যক্ষ-পরোক্ষ রাজনৈতিক বিরোধের কথা তৃনমূল থেকে কেন্দ্র-খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনারও অজানা ছিলনা। তাই অধিক গুরুত্বপূর্ণ এই আসনের সিদ্ধান্ত নিতে নীতি নির্ধারকদের মাঝে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে দলীয় ও রাস্ট্র প্রধান শেখ হাসিনা ভেবে চিন্তে সিদ্ধান্ত নিবেন বলে মাঠ পর্যায়ের বিভিন্ন স্তরের লোকজন আলাপকালে জানান। তারা আরও জানান, মৌলভীবাজার জেলায় আওয়ামীলীগের রাজনীতিতে মহসিন আলীর অবদান চিরস্মরনীয়। তাঁকে বাদ দিয়ে এ জেলার আওয়ামী রাজনীতির ইতিহাস রচনা করা সম্ভব নয়। আর যদিও হয় তাহলে, ইতিহাস তাদেরকে ক্ষমা করবে না। তাই সৈয়দা সায়রা মহসিন দলীয় মনোনয়ন পাওয়ার দাবিদার। কেউবা বলছেন, আওয়ামীলীগের র্দুদিনে সৈয়দ বজলুল করিম নিজ অবস্থান থেকে সহযোগিতার কথা দলীয় ও সরকার প্রধান শেখ হাসিনা নিশ্চয়ই এত সহসা ভূলে যাননি। কেউবা আবার বলছেন, সৈয়দা সায়রা মহসিন রাজনীতিবিদের বঊ হলেও, সরাসরি রাজনীতির মাঠে সম্পৃক্ততা ছিল না। হয়ত নেত্রী শেখ হাসিনা এজন্য তাঁকে আসন্ন পৌর নির্বাচনে দলীয় মনোনয়ন দিতে পারেন। যদি সায়রা মহসিন মনোনয়ন না পেয়ে বি.করিম পেয়ে যান তাতেও মহসিন পরিবার তুষ্ট থাকবেন। বিপরীতদিকে, বি.করিম মনোনয়ন না পেয়ে যদি মহসিন পরিবারের সায়রা মহসিন মনোনয়ন পেয়ে যান তাতেও বি.করিম বেজায় খুশি বলে অপর একদল প্রতিক্রিয়ায় জানিয়েছেন। প্রবীণদের কেউ কেউ বলছেন, আওয়ামীলীগ বরাবরই নেতাকর্মীদের মূল্যায়ন করে থাকে। সে হিসেবে প্রবীণ রাজনীতিবিদ, সাবেক দলীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার জেলা পরিষদের প্রশাসক আজিজুর রহমান পেয়েও যেতে পারেন দলীয় মনোনয়ন।          
দলীয় নেত্রীর সিদ্ধান্তের ওপরই প্রার্থীদের রাজনৈতিক ভাগ্য নির্ভর করছে কাকে রাখবেন আর কাকে বাদ দিবেন ? মৌলভীবাজার-৩ (সদর ও রাজনগর) আসনের এ উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে, মর্যাদার লড়াইয়ে জয়ী হয়ে কে এই আসনের এমপি হতে যাচ্ছেন ? সে দিকে মৌলভীবাজারের আমজনতার কৌতুহলি দৃষ্টি তাকিয়ে রয়েছে।
উল্লেখ্য, মৌলভীবাজার জেলার সর্বমহলে জনপ্রিয় রাজনীতিবিদ সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী গত ১৪ই সেপ্টেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এতে মৌলভীবাজার-৩ (সদর ও রাজনগর) আসনটি শূন্য হয়।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK